নাচোলে কৃষি প্রণোদনার সার ও বীজ বিতরণ

6

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০২২-২৩ অর্থবছরের রবি মৌসুমে সরকারের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার ১টি পৌরসভা ও ৪টি ইউনিয়নের ৯ হাজার ৭৪৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে গম, ভুট্টা, সরিষা, মসুর, খেসারি এবং চিনাবাদাম বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে। আবাদ এবং ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষে এই প্রণোদনা দেয়া হয়।
সোমবার সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ চত্বরে বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার মোহাইমেনা শারমীনের সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেনÑ উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, উপজেলা কৃষি পুনর্বাসন কমিটির সদস্য সচিব ও উপজেলা কৃষি অফিসার বুলবুল আহম্মেদ, ভাইস চেয়ারম্যান মশিউর রহমান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুন নূর।
উপজেলা কৃষি অফিসার বুলবুল আহম্মেদ বলেন, কৃষি পুনর্বাসন বাস্তবায়ন নীতিমালা অনুযায়ী নাচোল উপজেলায় ৯ হাজার ৭৪৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে গম বীজ ২০ কেজি, ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি; ৩ হাজার কৃষকের মধ্যে ভুট্টা বীজ ২ কেজি, ২০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি; ২০ জন কৃষকের মধ্যে সরিষা ১ কেজি, ডিএপি ১০ কেজি, এমওপি ১০ কেজি; ৫ হাজার ৭০০ জন কৃষকের মধ্যে মুগ বীজ ৫ কেজি, ডিএপি ১০ কেজি, এমওপি ৫ কেজি; ১৫০ জন কৃষকের মধ্যে মসুর বীজ ৫ কেজি, ডিএপি ১০ কেজি, এমওপি ৫ কেজি; ৪০০ জন কৃষকের মধ্যে খেসারি বীজ ৮ কেজি, ডিএপি ১০ কেজি, এমওপি ৫ কেজি এবং ৪০০ জন কৃষকের মধ্যে চিনাবাদাম বীজ ১০ কেজি, ডিএপি ১০ কেজি, এমওপি ৫ কেজি করে বিতরণ করা হয়।
তিনি আরো বলেন, কসবা ইউনিয়নে ২ হাজার ৩৪৫ জন কৃষক, ফতেপুর ইউনিয়নে ১ হাজার ৬৯০ জন, নাচোল সদর ইউনিয়নে ২ হাজার ১১০ জন, নেজামপুর ইউনিয়নে ২ হাজার ৩৭৫ জন এবং নাচোল পৌরসভায় ১ হাজার ২২৫ জন কৃষকের মধ্যে এ প্রণোদনার বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। এছাড়া তালিকাভুক্ত ৫ জন কৃষকের ১টি গ্রুপকে (গম, ভুট্টা, সরিষা ও পেঁয়াজ) ১ বস্তা ডিএপি, ১ বস্তা এমওপি সার এবং ১০ জন কৃষকের ১টি গ্রুপকে (মসুর, মুগ, খেসারি ও চিনাবাদাম) ২ বস্তা ডিএপি, ১ বস্তা এমওপি সার ও বীজ বিতরণ করা হয়েছে।