দৈনিক গৌড় বাংলা

মঙ্গলবার, ২৮শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জিলকদ, ১৪৪৫ হিজরি

নাচোলে কৃষি প্রণোদনার বীজ ও সার বিতরণ

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মধ্যে উফশী আউশ ধান বীজ এবং পাট (আঁশ) বীজ ও সার বিতরণের উদ্বোধন করা হয়েছে।
বুধবার দুপুরে উপজেলা পরিষদ হলরুমে প্রধান অতিথি হিসেবে এসব বিতরণের উদ্বোধন করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকারের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন- উপজেলা কৃষি অফিসার সলেহ্ আকরাম। তিনি বলেন, কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ২০২৩-২৪ অর্থবছরে খরিফ-১/২০২৪-২৫ মৌসুমে পাট (আঁশ) ও উফশী আউশ ধান ফসলের আবাদ উৎপাদন বৃদ্ধির জন্য বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণের উদ্বোধন করা হলো।
তিনি আরো বলেন, নাচোল উপজেলায় ৫ হাজার ১০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের জন্য প্রণোদনা কর্মসূচির আওতায় প্রতিজন কৃষক প্রতি বিঘার জন্য ৫ কেজি আউশ ধান বীজ এবং ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার বিনামূল্যে সহায়তা হিসেবে ইউনিয়ন পর্যায়ে বিতরণ করা হবে। এর মধ্যে কসবা ইউনিয়নে ১ হাজার ১০০ জন, ফতেপুর ইউনিয়নে ১ হাজার ১৫০ জন, নাচোল সদর ইউনিয়নে ১ হাজার ১০০ জন, নেজামপুর ইউনিয়নে ১ হাজার ২৫০ জন এবং নাচোল পৌরসভায় ৫০০ জন ক্ষুদ্র প্রান্তিক কৃষক এসব সুবিধা পাবেন।
অপরদিকে ২০২৩-২৪ মৌসুমে পাট (আঁশ) বীজ প্রণোদনা কর্মসূচির আওতায় ৫০ জন ক্ষুদ্র প্রান্তিক কৃষকের মধ্যে বিতরণ করা হবে। প্রত্যেক কৃষক প্রতি বিঘার জন্য ১ কেজি পাট (আঁশ) বীজ বিনামূল্যে পাবেন। এর মধ্যে কসবা ইউনিয়নে ১০ জন, ফতেপুর ইউনিয়নে ১০ জন, নাচোল সদর ইউনিয়নে ১০ জন এবং নেজামপুর ইউনিয়নে ২০ জন কৃষক এ সুবিধা পাবেন।

About The Author

This will close in 0 seconds