দৈনিক গৌড় বাংলা

শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

নাচোলে আম প্রক্রিয়াজাতকরণ ও রপ্তানি বিষয়ে কর্মশালা

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ‘গ্যাপ ও এইচসিসিপি’র মাধ্যমে আম উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ পণ্য এবং তাজা আম ও এর রপ্তানির সুযোগ বৃদ্ধি সম্পর্কে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার দিনব্যাপী এ কর্মশালা নাচোল পৌরসভার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশনের (বিএমপিএমএ) উদ্যোগে এবং বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিলের সহযোগিতায় অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন- নাচোল পৌর মেয়র আবদুর রশিদ খান ঝালু।
বিএমপিএমএ’র সাধারণ সম্পাদক আলহাজ মো. শুকুরুদ্দীনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেনÑ বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সাবেক সাধারণ সম্পাদক এম কোরাইশী মিলু। অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- এমবিবি এগ্রোর ম্যানেজিং ডিরেক্টর আম রপ্তানিকারক মো. বদরুদ্দোজা, বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশনের দপ্তর সম্পাদক মো. শহিদুল ইসলাম ও সহ-সাংগঠনিক সম্পাদক মো. মনিরুল ইসলাম। কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- হর্টিকালচার বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামের পরিচালক মো. জহুরুল ইসলাম।
কর্মশালায় সর্বস্তরের আমচাষি ও ব্যবসায়ীবৃন্দ ছাড়াও উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
কর্মশালায় মানবদেহের জন্য নিরাপদ কেমিকেলমুক্ত আম উন্নত পদ্ধতিতে চাষাবাদকরণ, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি এবং আম ও আমজাত পণ্য রপ্তানির সুযোগ বৃদ্ধিকরণের অঙ্গীকার ব্যক্ত করেন উপস্থিত ৭০ জন আমচাষি ও ব্যবসায়ী।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *