নাচোলের সিংরইল কালভার্টটি এখন মরণ ফাঁদ

11

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ভারি বর্ষণে কালভার্টের রাস্তা ভেঙে পড়ায় দুর্ভেগে পড়েছে এ রাস্তা দিয়ে চলাচলকালী জনসাধারণ। নাচোল-ফতেপুর রাস্তার সিংরইল গ্রামের যাওয়ার পথে কালভার্টটির একপাশের রাস্তা পাশের খাঁড়ির পানির তোড়ে ভেঙে পড়েছে। ফলে কালভার্টটি দিয়ে ভারী যানবাহনসহ অটোরিকশা ও অটোভ্যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে এ রাস্তার পাশে বসবাসকারীরা চরম বিপাকে পড়েছেন। নাচোল যেতে হলে এখন হেঁটে যাওয়া ছাড়া কোনো উপায় নেই। এ রাস্তা দিয়ে নাচোলবাসীকে যেমন ফতেপুর ইউনিয়ন পরিষদসহ মল্লিকপুর যেতে হয় তেমনি মল্লিকপুর-ফতেপুর-পাহাড়পুরবাসীদেরও এ রাস্তা দিয়ে নাচোলে যেতে হয়। তবে বেশি ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থী ও চাকরিজীবীরা।
সিংরইল গ্রামের মতিউর রহমান জানান, গত তিন-চার দিন থেকে কালভার্টটি দিয়ে মোটরসাইকেল, সাইকেল ছাড়া অন্য যানবাহন চলাচল বন্ধ রয়েছে। ফলে চরম ভোগান্তিতে পড়েছেনে এ রাস্তা দিয়ে যাতায়াতকারীদের।
উল্লেখ্য, গোপালপুর-সিংরইল রাস্তাটি ২০১৩-১৪ অর্থবছরে বিএমডিএর তত্ত্বাবধানে তৈরি করা হয়। রাস্তাটির গোপালপুর অংশের আধা কিলোমিটারের মধ্যে বেশ কয়েকটি কালভার্ট রয়েছে। রাস্তাটির পাশে একটি খাঁড়ি বয়ে গেছে। গত ও চলতি বছর ভারি বর্ষণের কারণে রাস্তাটির বিভিন্ন স্থানে ছোটবড় গর্তের সৃষ্টি হয়েছে।
গতকাল বুধবার সরেজমিনে দেখা যায়, কালভার্টটির এক অংশের রাস্তা পানির তোড়ে ভেঙে গেছে। আরেক অংশেও ভেঙে পড়ার উপক্রম। এলাকাবাসী ও পথচারীদের সাবধান করতে লাল পতাকা টানানো হয়েছে।
এদিকে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তুপক্ষের নাচোল জোনের সহকারী প্রকৌশলী শাহ মন্জুরুল ইসলামের সাথে দুপুরে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিষয়টি জেনেছি। তবে ফান্ডে টাকা না থাকায় আপাতত ভেঙে পড়া রাস্তা মেরামত করা সম্ভব হচ্ছে না।
বিষয়টি নিয়ে নাচোল উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানার সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আপাতত জনসাধণের চলাচলের স্বার্থে ভেঙে যাওয়া অংশ ভরাট করে চলাচলের পথ সুগম করা হবে।