নাগাল্যান্ডে জেল ভেঙে পালাল খুনের আসামিসহ ৯ বন্দি

3

ভারতের নাগাল্যান্ড রাজ্যের মন জেলায় জেল ভেঙে ৯ জন বন্দি পালানোর ঘটনা ঘটেছে। এ ঘটনায় জেল পাহারার দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তাদের ঘুম ছুটে গেছে। পলাতক ব্যক্তিদের মধ্যে বিচারাধীন বন্দিসহ খুনের আসামিও রয়েছে বলে জানিয়েছে নাগাল্যান্ড পুলিশ। ওই জেলায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। জেলের আশপাশের এলাকায় প্রশাসন সাধারণ মানুষকে সতর্ক করেছে। কয়েদিদের ধরতে রাতভর তল্লাশি অভিযান চালিয়েছে পুলিশ। তবে এখন অবধি তাদের খোঁজ মেলেনি। পুলিশ জানিয়েছে, গত শনিবার ভোররাতে জেল থেকে পালায় ৯ জন বন্দি। পুলিশ প্রাথমিকভাবে অনুমান করছে, তারা কোনোভাবে সেলের চাবি হাতিয়েছিল। এর ফলেই জেল থেকে পালাতে সক্ষম হয় তারা। ঠিক কিভাবে এই কাজ সম্ভব হলো, সে বিষয়ে তদন্ত শুরু হয়েছে। খুব তাড়াতাড়ি এ বিষয়ে জানা যাবে বলে মনে করছেন মন জেলার ওই জেলের দায়িত্বপ্রাপ্ত কর্তারা।

এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, পলাতক বন্দিদের নামে লুকআউট নোটিশ জারি করা হয়েছে। তল্লাশি অভিযান চলছে। পুলিশ ছাড়াও অন্য তদন্তকারী দল বন্দিদের খোঁজ চালাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই পুলিশ কর্মকর্তা আরো জানিয়েছেন, জেলের নিকটবর্তী এলাকায় মানুষকে এ বিষয়ে সতর্ক করা হয়েছে। সন্দেহজনক গতিবিধি দেখলেই পুলিশের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। প্রসঙ্গত, চলতি মাসে দেশটির আসানসোল জেল হাসপাতাল থেকে পলাতক হয় এক আসামি। চিকেন পক্সে আক্রান্ত হয়েছিল নন্দিল ভিবলোর। আজ সোমবার তাকে সংশোধনাগারের হাসপাতালের বিশেষ সেলে রাখা হয়েছিল।

আজ সোমবার রাতে সেখান থেকেই পালায় আসামি। বিষয়টি প্রকাশ্যে আসতেই তীব্র চাঞ্চল্য ছড়িয়েছে। পুরো ঘটনায় প্রশ্নের মুখে সংশোধনাগার কর্তৃপক্ষ। খবর পেয়ে জেলে আসেন উপকমিশনার আনন্দ রায়, সহকারী কমিশনার দেবরাজ দাস, আসানসোল দক্ষিণ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কৌশিক কু-ুসহ অন্যান্য পুলিশ কর্মকর্তা। পুলিশ বিষয়টি নিয়ে কিছু জানাতে অস্বীকার করছে। যদিও একটি সূত্রে জানা যাচ্ছে, আসামির বাড়ি সালানপুরে। সে পুরুলিয়া ও সালানপুরে একাধিক মামলায় অভিযুক্ত।