নতুন বছরে টিসিবির পণ্য বিপণন শুরু

5

নতুন বছরে সারাদেশে পরিবার কার্ডধারী এক কোটি মানুষের মধ্যে কম দামে তেল, চিনি ও ডাল বিক্রি শুরু করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান টিসিবি। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে ইউজিসি ভবনের সামনে টিসিবির এ মাসের বিপণন কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।
একজন কার্ডধারী মাসে একবার ৬০ টাকা কেজি দরে এক কেজি চিনি, ৭০ টাকা কেজি দরে দুই কেজি মসুর ডাল এবং ১১০ টাকা লিটার দরে দুই লিটার সয়াবিন তেল পাচ্ছেন টিসিবি থেকে।
বাণিজ্যমন্ত্রী বলেন, “বিশ্ব এখন ইউক্রেন-রাশিয়া যুদ্ধের সংকট ও কোভিড মহামারির সংকট মোকাবিলা করছে। সারাবিশ্ব নানামুখী সংকট, মন্দা মোকাবিলা করছে। এই পরিস্থিতিতেও বাংলাদেশ এ অঞ্চলের মধ্যে অপেক্ষাকৃত ভালো অবস্থানে আছে।”
১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসের কথা স্মরণ করে তিনি বলেন, “স্বাধীনতার পর আজকের এই দিনে বঙ্গবন্ধু পাকিস্তান কারাগার থেকে বাংলাদেশে ফিরে এসেছিলেন। তিনি প্রথম তৎকালীন যুদ্ধ-পরবর্তী সংকটে টিসিবির মাধ্যমে ফ্যামিলি কার্ডে এ ধরনের রেশনিং চালু করেছিলেন। “মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বৈশ্বিক সংকটের কথা চিন্তা করে ফ্যামিলি কার্ডের আগাম ব্যবস্থা করে রেখেছেন। ৫০ লাখ পরিবারের মধ্যে এ ধরনের পণ্য বিপণনের পরিকল্পনা ছিল বাণিজ্য মন্ত্রণালয়ের। কিন্তু প্রধানমন্ত্রী এক কোটি পরিবারের মধ্যে বিস্তৃত করার নির্দেশ দিয়েছেন,” বলেন তিনি।
অনুষ্ঠানস্থলে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান উপস্থিত ছিলেন।