নতুন আতঙ্ক ঘূর্ণিঝড় ‘মালিক’, রেড অ্যালার্ট জারি

14

ব্রিটেন, জার্মানি, ডেনমার্কসহ ইউরোপের বিভিন্ন দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘মালিক’। ঝড়ের আঘাতে ব্রিটেনে এখন পর্যন্ত দুজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে এক লাখের বেশি বাসিন্দা। অন্যদিকে, ঘূর্ণিঝড় মোকাবিলায় জার্মানির হামবুর্গসহ উত্তরাঞ্চলে কমপক্ষে ৪০টি এলাকায় রেড অ্যালার্ট জারি করেছে আবহাওয়া বিভাগ।

গত শনিবার সন্ধ্যায় ইউরোপের বিভিন্ন দেশের ওপর দিয়ে বয়ে গেছে ভীতি ছড়ানো ঘূর্ণিঝড় ‘মালিক’। জার্মানিতে শুরুতেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি দিয়ে শুরু হলেও সন্ধ্যা হতেই শুরু হয় ঝড়ো বাতাস। ঘণ্টায় ১৪০ কিলোমটিরের বেশি গতির ঘূর্ণিঝড়টির কারণে জার্মানির উত্তরাঞ্চল বিশেষ করে অঙ্গরাজ্য হামবুর্গ, সেলসভিগ হোলস্টাইন, মেকলেনবুর্গ ফরপমার্নসহ উত্তর ও পূর্ব সাগরে জলোচ্ছ্বাস, দমকা বাতাস, প্রবল ¯্রােতের আশঙ্কা করছে স্থানীয় আবহাওয়া বিভাগ। বন্যা ও জলোচ্ছ্বাসের আশঙ্কায় দুর্গত এলাকার স্থানীয় অধিবাসীদের নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত রাখা হয়েছে দমকল ও আইনশৃঙ্খলা বাহিনীর কয়েক হাজার সদস্যকে। ঘূর্ণিঝড় মালিকের কারণে দেশটির উত্তরাঞ্চলের সঙ্গে এরইমধ্যে বার্লিনসহ দেশটির বিভিন্ন স্থানে ট্রেন ও সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে শলজ সরকার। এদিকে দুর্যোগ মোকাবিলায় কমপক্ষে ১০ হাজার উদ্ধারকর্মীকে প্রস্তুত রেখেছে প্রতিবেশী দেশ ডেনমার্কও। ইতোমধ্যে স্থানীয় উপকূলীয় অঞ্চলের অধিবাসীদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে উদ্ধারকর্মীরা।