ধর্ষকদের শাস্তির দাবিতে মানববন্ধন

32

শিশু ও নারী নির্যাতনের প্রতিবাদে এবং নারী নির্যাতনকারী ও ধর্ষকদের দ্রুত বিচারসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। আজ সোমবার মানববন্ধনে বিভিন্ন সংগঠন একাত্মতা ঘোষণা করে। জেলা শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চের সামনে প্রথম আলো বন্ধুসভা ও নারী জোট পৃথকভাবে এই কর্মসূচির আয়োজন করে।
সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত চলা বন্ধুসভার মানববন্ধনে বন্ধুসভার সভাপতি সাঈদ মাহমুদের সভাপতিত্বে বক্তব্য দেন, জাগো নারী বহ্নিশিখার আহ্বায়ক অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক ফারুকা বেগম, সদস্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব গৌরী চন্দ সিতু, বন্ধুসভার উপদেষ্টা আনোয়ার হোসেন, রফিক হাসান বাবলু, চাঁপাইনবাবগঞ্জ থিয়েটারের সাধারণ সম্পাদক শাহজাহান প্রামাণিক, ক্ষুদ্র জাতিসত্তার নেত্রী কল্পনা মুরমু, সামাজিক সংগঠন সম্প্রতির সভাপতি নাহিদুল হক, হৃথিবী রথের আহ্বায়ক আনিফ রুবেদ, চাঁপাইনবাবগঞ্জ জুডো ও কারাতে একাডেমির সদস্য বৃষ্টি খাতুন, বন্ধুসভার সাধারণ সম্পাদক মারিয়া হাসান, বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালার সহকারী শিক্ষক শিরিনা খাতুন। সঞ্চালনা করেন চাঁপাইনবাবগঞ্জ বন্ধুসভার সাংগঠনিক সম্পাদক বাবুডাইং আদিবাসী আলোর পাঠশালার প্রধান শিক্ষক আলী উজ্জামান নূর।
বক্তারা বলেন, বর্তমান সময়ে ধর্ষণ বেড়ে যাওয়ায় নিরাপত্তাহীনতায় রয়েছে গোটা নারী সমাজ। গ্রাম্য সালিশের মাধ্যমে ধর্ষণের অভিযোগ ধামাচাপা দেয়ার চেষ্টায় লিপ্তকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে।
অপরদিকে, জেলা নারী জোটের উদ্যোগে একই স্থানে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়। জেলা নারী জোটের সভাপতি সারমিন সুলতানা সোমার সভাপতিত্বে বক্তব্য দেন জেলা জাসদের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির, সহ-সভাপতি আব্দুল হামিদ রুনু, যুগ্ম সাধারণ সম্পাদক আবু হেনা বাবলু, জেলা যুব জোটের সভাপতি তরিকুল ইসলাম, জেলা ছাত্রলীগ (জাসদ) সভাপতি আব্দুল মজিদ।