দেশে জ্বালানি মূল্য সমন্বয় করতে মন্ত্রণালয়কে পরামর্শ

23

জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির সভায় আন্তর্জাতিক বাজারের সাথে দেশে জ্বালানি মূল্য সমন্বয় করতে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে। কমিটি সভাপতি আ, স, ম, ফিরোজের সভাপতিত্বে মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, ওমর ফারুক চৌধুরী, মো. মাহবুব উল আলম হানিফ এবং মো. জিল্লুল হাকিম সভায় অংশগ্রহণ করেন।
সভায় দেশে পেট্রোলিয়াম পণ্যের প্রকারভেদে চাহিদা; আমদানি ও সরবরাহ পরিস্থিতি; বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) এর জ্বালানি মজুত এবং পরিশোধন সক্ষমতা পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। এছাড়া দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকল্পে বিপিসির গৃহীত কার্যক্রম; আন্তর্জাতিক বাজারের সাথে দেশে জ্বালানি মূল্য সমন্বয় প্রক্রিয়া; জ্বালানি খাতের সমস্যা ও উত্তরণের উপায় নিয়ে আলোচনা করা হয়।
সভায় বিপিসির বিগত ১০ বছরের আয়-ব্যয়ের হিসাবসহ অনিষ্পন্ন অডিট আপত্তি এবং প্রাতিষ্ঠানিক অব্যবস্থাপনা ও অনিয়ম সম্পর্কে বিশদ আলোচনা এবং গত সভার সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।
সভায় বিপিসির পরিশোধিত ও অপরিশোধিত জ্বালানি তেলের মজুত সক্ষমতা বাড়ানোর নিমিত্ত দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং আপদকালীন পর্যাপ্ত তহবিলের প্রয়োজনীয় ব্যবস্থা রাখার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
বিশ্বের বিভিন্ন উন্নত দেশের ন্যায় বাংলাদেশে জ্বালানি তেল অপারেশনে অটোমেশন পদ্ধতি দ্রুত চালু করার সুপারিশ করা হয়। এছাড়া কমিটি প্রাতিষ্ঠানিক প্রভিশনাল ও চূড়ান্ত হিসাব যথাসময়ে প্রণয়নপূর্বক বার্ষিক প্রতিবেদন উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।
সভার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদতবরণকারী সকল শহীদের এবং ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত সকলের আত্মার মাগফিরাত কামনা করা হয়।
জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ, বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, বিভিন্ন সংস্থার প্রধান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের প্রতিনিধিসহ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।