দেশে আরো ১৭ জনের মৃত্যু, শনাক্ত ১৫৫২৭

10

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৫২৭ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৩১ হাজার ৫২৪ জন। একই সময়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরো ১৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ২৭৩ জনের।
বুধবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গ বিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৫২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৬০ হাজার ছয় জন। সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৮৬০টি ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ৪৯ হাজার ২৭৫টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৯ হাজার ৭৩টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি ২২ লাখ ৬১ হাজার ২৫২টি।
এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৩১ দশমিক ৬৪ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ১২ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ০৯ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৬৩ শতাংশ।
বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ২৪ ঘণ্টায় মৃত ১৭ জনের মধ্যে ১৩ জন পুরুষ এবং চারজন নারী। মৃত ১৭ জনের ১১ থেকে ২০ বছরের মধ্যে রয়েছেন একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দুইজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিনজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে পাঁচজন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে দুইজন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে একজন এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে তিনজন।
এতে আরো বলা হয়, মৃত ১৭ জনের মধ্যে রয়েছেন ঢাকা বিভাগের ১০ জন এবং চট্টগ্রাম বিভাগে চারজন, রাজশাহী বিভাগের একজন, খুলনা বিভাগে একজন এবং ময়মনসিংহ বিভাগের একজন। মৃত ১৭ জনের মধ্যে ১২ জন সরকারি হাসপাতালে এবং পাঁচজন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।
এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন দুই হাজার ৪৫৮ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৩৩৮ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন চার লাখ চার হাজার ২১৩ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ ৫৯ হাজার ৪৮৫ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৪৪ হাজার ৭২৮ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে।