দেশে আধুনিক প্রযুক্তিনির্ভর স্টিল মিল স্থাপনের কার্যক্রম

11

রডের বাজার স্থিতিশীল রাখার স্বার্থে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেডকে আধুনিকায়নের লক্ষে আধুনিক প্রযুক্তিনির্ভর ও মানসম্মত টেকসই সমন্বিত স্টিল মিল স্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় গতকাল বৃহস্পতিবার এ কথা জানানো হয়।
কমিটির সভাপতি আমির হোসেন আমুর সভাপতিত্বে সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এ কে এম ফজলুল হক, আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন, মোহাম্মদ সাহিদুজ্জামান, কাজিম উদ্দিন আহম্মেদ এবং বেগম পারভীন হক সিকদর সভায় অংশগ্রহণ করেন।
সভায় প্রধান বয়লার পরিদর্শক পদ দ্বিতীয় গ্রেডে উন্নীতকরণ এবং প্রধান বয়লার পরিদর্শক কার্যালয়কে বয়লার প্রকৌশল অধিদপ্তরে রূপান্তর, সরকারি কর্মকর্তাদের প্রগতির গাড়ি কেনার বিষয়ে সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন নিয়ে আলোচনা করা হয়। এছাড়া মন্ত্রণালয়ের অধীনস্থ প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি, আরএডিপিতে গৃহীত নতুন প্রকল্পগুলোর বর্তমান অবস্থা এবং চিনি শিল্প নিয়ে কমিটিতে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া কমিটির দশম সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি বিশদভাবে পর্যলোচনা করা হয়।
সভায় আখ চাষকে উৎসাহ প্রদানের লক্ষে আখচাষিদেরকে বর্তমান বাজারমূল্যের সাথে সামঞ্জস্য রেখে, আখের দাম বাড়ানোর পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
বর্তমানে রডের বাজার স্থিতিশীল রাখার স্বার্থে, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন ঢাকা স্টিল ওয়ার্কস লিমিটেডকে আধুনিকায়নের লক্ষে আধুনিক প্রযুক্তিনির্ভর ও মানসম্মত টেকসই সমন্বিত স্টিল মিল স্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।
শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি আগামী ২/১ মাসের মধ্যে সুবিধাজনক সময়ে সভার চামড়া শিল্প এবং ঘোড়াশাল শিল্পাঞ্চল সরেজমিনে পরির্দশন করবেন। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
শিল্প মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিববৃন্দ, বিভিন্ন সংস্থা প্রধানগণসহ শিল্প মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।