দেশের উন্নয়নের মূল চাবিকাঠি আপনারা : আইডিইবি’র সমাবেশে জেসি এমপি

29

সংরক্ষিত আসন ৩৩৮, চাঁপাইনবাবগঞ্জ’র সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি প্রকৌশলীদের উদ্দেশ্যে বলেছেন, দেশের উন্নয়নের মূল চাবিকাঠি হচ্ছেন আপনারা। আপনাদের মেধা ও শ্রমে দেশের রাস্তাঘাটসহ সকল প্রকার স্থাপনা তৈরি হয়। দেশকে টেকসই উন্নয়নের অভীষ্ট লক্ষে নিয়ে যেতে আপনাদের ভূমিকা অপরিসীম। তিনি বলেন, আপনারা রাস্তাঘাটের দিকে খেয়াল রাখবেন, যাতে জনগণের ভোগান্তি না হয়। আপনারা লোভ-লালসার ঊর্ধ্বে থেকে কাজ করবেন।
ফেরদৌসী ইসলাম জেসি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটাকে অনেক দূর এগিয়ে নিয়েছেন। দেশ উন্নয়নের মহাসড়কে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করা হয়েছে। এর সুফল পাচ্ছে গোটা দক্ষিণাঞ্চলের মানুষ। মেট্রোরেল ঢাকা শহরের যানজট নিরসনে ভূমিকা রাখবে। যোগযোগ ব্যবস্থার অভূতপূর্ব উন্নয়ন হয়েছে এবং হচ্ছে। কর্ণফুলী টানেল নির্মাণ হচ্ছে। প্রধানমন্ত্রী দেশের গৃহহীন ভূমিহীন মানুষকে আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে জমিসহ ঘর নির্মাণ করে দিয়েছেন এবং এটা চলমান রয়েছে। দেশের উন্নয়নের এই অগ্রযাত্রা যেন বাধাগ্রস্ত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।
মঙ্গলবার ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি)’র ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী ও গণপ্রকৌশল দিবস-২০২২ উদ্যাপন উপলক্ষে আয়োজিত সমাবশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আইডিইবি, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার কর্মসূচিতে অংশগ্রহণের জন্য বেলা সাড়ে ১০টা থেকে কর্মসূচিতে সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের প্রকৌশলী, চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটসহ বিভিন্ন কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা চত্বরে বেলা সাড়ে ১১টায় অনুষ্ঠিত হয় সমাবেশ।
কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন এবং পায়রা ও বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য ফেরদৌসী ইসলাম জেসি।
পরে ঘোড়াগাড়িসহ বর্ণাঢ্য একটি র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গণপূর্ত বিভাগের পুরাতন কার্যালয় চত্বরে সমাপনী সমাবেশে মিলিত হয়।
জেলা আইডিইবি’র সভাপতি প্রকৌশলী সাদেকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেনÑ চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মইন উদ্দিন, আইডিইবি জেলা শাখা’র সহসভাতি খুরশিদ আলম, জেলা সংগ্রাম পরিষদের আহ্বায়ক মেহেদি খান, বাংলা’র সদস্য সচিব প্রকৌশলী ফিরোজ হোসেন, সংগ্রাম পরিষদের যুগ্ম আহ্বায়ক শফিকুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক মোখলেসুর রহমান, একই প্রতিষ্ঠানের শিক্ষার্থী মেহেদি হাসান শুভসহ অন্যরা। সমাবেশ সঞ্চালনা করেন জেলা আইডিইবি’র সাধারণ সম্পাদক প্রকৌশলী সত্যজিত রায়।
এবারের গণপ্রকৌশল দিবসের প্রতিপাদ্যÑ ‘টেকসই উন্নয়নে-নবায়নযোগ্য জ্বালানি।’