দেশীয় সঙ্গীতে মনোযোগী সায়েরা রেজা

4

সুখবর নিয়ে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরলেন ফোক ডিভা সায়েরা রেজা। তবে সে সুখবরের কথা সংবাদ সম্মেলনের মাধ্যমে জানাবেন বলে জানালেন তিনি। সুফি ও ফোক গানের জনপ্রিয় কণ্ঠশিল্পী সায়েরা রেজা। ২০২০ এ দেশসেরা ফোক শিল্পী হিসেবে চ্যানেল আই মিউজিক এ্যাওয়ার্ড পাওয়া সায়েরা, পারিবারিক কারণে বর্তমানে সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে বাস করলেও গানের কাজে ঘুরে বেড়ান বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে। তারই ধারাবাহিকতায় সম্প্রতি একাধিক কনসার্ট, সিনেমা, নাটক ও নতুন গানে কণ্ঠ দিতে দীর্ঘ প্রায় ১ বছর পর দেশে ফিরলেন এ নন্দিত কণ্ঠশিল্পী।

বাংলার মাটি ও মানুষের গান বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে উদ্যোগী শিল্পীদের অন্যতম সায়েরাকে, লোকগানে আসামান্য অবদানের জন্য এবছর বাংলাদেশের কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে অগ্রণী প্রতিষ্ঠান ‘ঐক্য ফাউন্ডেশন’ তাদের শুভেছাদূত হিসেবে নিযুক্ত করেন। একইসঙ্গে তিনি প্রতিষ্ঠানটির আমেরিকা চ্যাপ্টারের চেয়ার নির্বাচিত হন। সায়েরা রেজার সংগীত ক্যারিয়র ৩০ বছরে, আর এ দীর্ঘ সময়ে কন্ঠবন্দী করেছেন অনেক জনপ্রিয় গান ও অ্যালবাম। বাপ্পা মজুমদারের সংগীতায়োজনে শিল্পীর ‘সুখের অমিল’ (২০০৮), আরফিন রুমির সংগীতায়োজনে ‘এক নিমেষে’ (২০১০) এবং লোকগান নিয়ে ‘আরবান ফোকস’ (২০১৬)- অ্যালবামগুলোর কথা নিশ্চয়ই মনে আছে অনেকের।

ধার ধারিনা, না না না তা হবে না, উড়ে সোনা তুই আস্তে চল – এসকল সুপারহিট গানের পাশাপাশি গায়িকা সায়েরার ১টি ফোক গান ‘আসাম যাবো’ সম্প্রতি ভাইরাল হয়েছে। শুধু ইউটিউবে গানটির অডিও ভিউ ১০০ মিলিয়ন ছাড়িয়ে গেছে। মুক্ত মঞ্চের অনবদ্য ও শক্তিশালী শিল্পী সায়েরা যুক্তরাষ্ট্রে অবস্থানকালে এবছর নিউ ইয়র্ক, নিউ জার্সি ও ফ্লোরিডা অঙ্গরাজ্য সমুহে একাধিক বড় বড় কনসার্টে অংশ নিয়েছেন, মাতিয়েছেন দর্শক। এবছর ২ টি সিনেমা, ১টি নাটকসহ শিল্পীর মোট ৮ টি নতুন গান প্রকাশিত হয়েছে। বছরের শুরুর দিকে আর টিভির জনপ্রিয় মিউজিক্যাল রিয়েলিটি শো ‘বাংলার গায়েন’-এর একজন আইকন জাজের দায়িত্ব পালন করেন তিনি। অন্যান্য কাজের পাশাপাশি অচিরেই ১টি এল. পি. প্রকাশের সম্ভাবনা রয়েছে। দেশীয় সঙ্গীতে হারিয়ে যাওয়া বনেদী এ মাধ্যমটিকে ফিরিয়ে আনতেই এর উদ্যোগ নেয়া হয়েছে বলে জানালেন সায়েরা রেজা।