দুর্নীতিমুক্তভাবে মানুষের দোরগোড়ায় ভূমি সেবা নিয়ে যেতে সক্ষম হয়েছি : জেলা প্রশাসক

12

চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিভ খান বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ভূমি মন্ত্রণালয় ভূমি অ্যাডমিনিস্ট্রেশন ম্যানেজমেন্ট সিস্টেম (এলএএমএস) চালু করেছে। এই সিস্টেমে সম্পূর্ণ দুর্নীতিমুক্তভাবে হোল্ডিং খোলা, ডিসিআর নেয়া, ই-নামজারিসহ ভূমি-সংক্রান্ত সকল কার্যক্রম এখন অনলাইনে হচ্ছে। মানুষ ঘরে বসেই এই সেবাটি পাচ্ছে। আমরা মানুষের দোরগোড়ায় ই-সেবা নিয়ে যেতে সক্ষম হয়েছি। আমরা কিভাবে এই ই-সেবাটি দিচ্ছি সাধারণ মানুষকে তা আরো বেশি করে জানানোর জন্য এই সেবা সপ্তাহের আয়োজন করা হয়েছে। আমরা চাই মানুষ এই সেবা সম্পর্কে আরো জানুক, আরো বুঝুক, তারা কিভাবে তাদের কাক্সিক্ষত সেবাটি নির্দিষ্ট সময়ে সরকার নির্ধারিত মূল্যে পেতে পারে, তারা যেন হয়রানির শিকার না হয়।
রবিবার সকালে সদর উপজেলায় ভূমি সেবা সপ্তাহের উদ্বোধনকালে জেলা প্রশাসক এসব কথা বলেন। সদর উপজেলা ভূমি অফিস প্রাঙ্গণে ফিতা কেটে এবং বেলুন উড়িয়ে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধন করেন তিনি।
এসময় সেবাগ্রহীতাদের মধ্যে জমির কাগজপত্র ও ৯ জনের মধ্যে ভূমি অধিগ্রহণের ২ কোটি ৬৬ লাখ ৭০ হাজার ৭৫১ টাকার চেক বিতরণ করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার ও ভারপ্রাপ্ত উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইফফাত জাহান, জেলা আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিনসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, নামজারির জন্য সরকার নির্ধারিত ফি’র মধ্যে কোর্ট ফি ২০ টাকা, নোটিশ জারি ফি ৫০ টাকা, রেকর্ড সংশোধন ফি ১ হাজার টাকা, মিউটেশন খতিয়ান ফি ১০০ টাকাসহ মোট ১ হাজার ১৭০ টাকা।