দু’দিনের তথ্যমেলা শেষ হয়েছে

16

চাঁপাইনবাবগঞ্জে আলোচনা, গণশুনানি, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সরকারি ও বেসরকারি দপ্তরের তথ্য উপস্থাপন আর পুরস্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হয়েছে দুদিনের তথ্যমেলা। জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে জেল প্রশাসন ও জেলা সচেতন নাগরিক কমিটি-সনাক এ মেলার আয়োজন করে।
এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ‘তথ্যই শক্তি : জানব জানাব, দুর্নীতি রুখব’।
গত বুধবার সন্ধ্যায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুণ্ডু।
সরকারি ক্যাটাগরিতে স্টলগুলোর মধ্যে মেলায় প্রথম স্থান অধিকার করেছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), দ্বিতীয় হয়েছে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা এবং তৃতীয় স্থান অধিকার করেছে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়। অন্যদিকে, বেসরকারি ক্যাটাগরিতে অংশগ্রহণকারী স্টলগুলোর মধ্যে বিশেষ পুরস্কার অর্জন করেছে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। রাতে এই ফলাফল ঘোষণা এবং পুরস্কার দেয়া হয়।
প্রয়াসের পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন প্রয়াসের কর্মসূচি ব্যবস্থাপক ফারুক আহমেদ। উল্লেখ্য, মেলায় ৬০ প্রতিষ্ঠানের ৬৪টি স্টল অংশগ্রহণ করে। এই মেলা থেকে তথ্য অধিকার আইন সম্পর্কে জনসাধারণ ধারণা পেয়েছে বলে মনে করা হচ্ছে।