দুই দেশ থেকে ৬০ হাজার টন ইউরিয়া কিনবে সরকার

2

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত থেকে ৬০ হাজার টন ইউরিয়া সার কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে ব্যয় ধরা হয়েছে ২৯৯ কোটি ৪৪ লাখ ১৭ হাজার টাকা। রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এই সার কিনবে শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ। এ বিষয়ে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
বুধবার সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ-সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
সভা শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি জানান, সভায় সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্রানুয়েল ইউরিয়া সার আমদানির প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এই সার কেনা হবে। এতে খরচ হবে ১৫০ কোটি ৮ লাখ ৪ হাজার টাকা। প্রতি মেট্রিক টনের মূল্য ৪৭০ মার্কিন ডলার। যার আগের মূল্য ছিল ৪৮০ মার্কিন ডলার। শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ এই সার আমদানি করবে।
তিনি বলেন, সভায় শিল্প মন্ত্রণালয়ের আরো একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সৌদি আরব থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির বিষয়ে এ প্রস্তাব অনুমোদন পেয়েছে। এটিও আমদানি করা হবে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে। এতে ব্যয় ধরা হয়েছে ১৪৯ কোটি ৩৬ লাখ ১৩ হাজার টাকা। প্রতি মেট্রিক টনের মূল্য পড়বে ৪৭০ মার্কিন ডলার। আগের মূল্য ছিল ৫৫১ দশমিক ৬৭ মার্কিন ডলার।
সাঈদ মাহবুব খান জানান, সভায় ১০টি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের ২টি, বিদ্যুৎ বিভাগের ৩টি, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ২টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ১টি, স্থানীয় সরকার বিভাগের ১টি এবং রেলপথ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা রয়েছে।