দৈনিক গৌড় বাংলা

মঙ্গলবার, ২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে জিলহজ, ১৪৪৫ হিজরি

দিয়াড় মহাবিদ্যালয়ে অ্যাকাডেমিক ভবন নির্মাণ কাজের উদ্বোধন

দিয়াড় মহাবিদ্যালয়ের চারতলা ভিত বিশিষ্ট অ্যাকাডেমিক ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ কাজের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার সকালে এই কাজের উদ্বাধন করেন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওদুদ।
উদ্বোধনকালে দেবীনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাফিজুর রহমান, দিয়াড় মহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. সাজেমান আলী, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, চাঁপাইনবাবগঞ্জের সহকারী প্রকৌশলী মো. আসাদুজ্জামান, জেলা আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক মনিরুল ইসলামসহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
বাস্তবায়নকারী প্রতিষ্ঠান শিক্ষা প্রকৌশল অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী প্রকৌশলী মো. আসাদুজ্জামান জানান, চারতলা ভিত বিশিষ্ট অ্যাকাডেমিক ভবনটির ২য় ও ৩য় তলা নির্মাণ করা হবে। প্রতি তলায় তিনটি করে শ্রেণী কক্ষ, একটি করে টয়লেট ব্লক ও সিঁড়ি নির্মাণ করা হবে। এর জন্য চুক্তিমূল্য ধরা হয়েছে ১ কোটি ১৭ লাখ টাকা।
উল্লেখ্য, দিয়াড় মহাবিদ্যালয় চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলা ৮নং দেবীনগর ইউনিয়নের ৪নং ওয়ার্ডে ইউনিয়ন কমপ্লেক্স এর পশ্চিম পার্শ্বে ছায়া ঘেরা আম্রকাননে মনোরম পরিবেশে অবস্থিত।
প্রতিষ্ঠানটি ১৯৮৮ সালের ৮ জুলাই মানবিক ও ব্যবসায় শাখার মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু করে এবং ১৯৯৪ সালের ১ জুলাই স্বীকৃতি লাভ করে। পরে ১৯৯৬ সালের ১ মার্চ এমপিও ভুক্ত হয়।
দেবীনগর ইউনিয়নটি চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরাঞ্চলে অবস্থিত। চরাঞ্চলের ৭টি ইউনিয়নের মধ্যে জনবহুল একটি ইউনিয়ন হিসেবে পরিচিত। চরাঞ্চলের পিছিয়ে পড়া পরিবারগুলোর সন্তানদের উচ্চ শিক্ষার জন্য বিশিষ্ট রাজনীতিবিদ, তৎকালীন উপজেলা পরিষদ চেয়ারম্যান নাসির উদ্দীন আহম্মেদ ও দেবীনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমানের প্রচেষ্টায় স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে মহাবিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে এক মতবিনিময় সভার আয়োজন করেন। ওই সভায় সর্ব সম্মতিক্রমে দেবীনগরে একটি উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা অনুভব করেন। ফলশ্রুতিতে ১৯৮৮ সালে দেবীনগরে দিয়াড় মহাবিদ্যালয় নামে প্রতিষ্ঠানটির গোড়া পত্তন হয় বলে জানা যায়।

About The Author