দর্শকদের সাড়ায় অভিভূত বাঁধন

5

‘রেহানা মরিয়ম নূর’ ৭৪তম কান চলচ্চিত্র উৎসবের আঁ সার্তে রিগা বিভাগের জন্য নির্বাচিত হয়। পুরস্কার না জিতলেও প্রশংসা কুড়ায় সিনেমাটি। শুক্রবার থেকে দেশের সিনেমা হলে মুক্তি পেয়েছে এই সিনেমা। দেশের পর্দায় প্রদর্শিত হচ্ছে চলচ্চিত্রটি, আর এই প্রদর্শনীতে মাঝে মাঝেই পুরো দলের সঙ্গে হাজির হচ্ছেন বাঁধন। দর্শকদের সাড়ায় অভিভূত বাঁধন। বলতে গেলে রেহানা মরিয়ম নূর নিয়ে তিনি এখন ভাসছেন, উড়ছেন। সিনেমা দেখে এসে দর্শকরা সোশ্যাল মিডিয়ায় অচিব্যক্তি প্রকাশ করছেন। অধিকাংশই ইতোবাচক, তাঁর অভিনয়ের প্রশংসা। রোববার সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে আজমেরি হক বাঁধন বলেন, ‘বেশ ভালো সাড়া পাচ্ছি। মানুষ এই সিনেমা নিয়ে কথা বলছে, ভালো মন্দ বলছে- আমাকে বেশ স্পর্শ করছে।’

বাঁধন কয়েকটি ছবি প্রকাশ করেছেন যেখানে প্রকাশ পেয়েছে তাঁর উচ্ছ্বাস। স্টার সিনেপ্লেক্সের মহাখালী এসকেএস টাওয়ারে তোলা ওই কয়েকটি ছবি বলে দিচ্ছে বাঁধনের মনের ভাষা। এদিকে, ৯৪তম অস্কারের আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগেও দেশের প্রতিনিধিত্ব করবে ‘রেহানা মরিয়ম নূর’। সিনেমার কাহিনি আবর্তিত হয়েছে বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে। সেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক। এক সন্ধ্যায় কলেজ থেকে বের হয়ে তিনি এমন এক ঘটনা প্রত্যক্ষ করেন, যা তাকে প্রতিবাদী করে তোলে।

এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে দাঁড়াতে বাধ্য হন রেহানা। একই সময়ে তার ৬ বছরের মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ করা হয়। এমন অবস্থায় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায়বিচার খুঁজতে থাকেন। রেহানা মরিয়ম নূর ঢাকার স্টার সিনেপ্লেক্স-বসুন্ধরা সিটি, স্টার সিনেপ্লেক্স-মিরপুর, ব্লকবাস্টার-যমুনা ফিউচার পার্ক, শ্যামলী সিনেমা, সেনা অডিটরিয়াম, মধুমিতা, চট্টগ্রামে সুগন্ধা ও সিলভার স্ক্রিন, নারায়ণগঞ্জে সিনেস্কোপ ও বগুড়ায় মধুবনে সিনেমাটি দেখা যাচ্ছে।