দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের বড় হার

5

দক্ষিণ আফ্রিকা সফরের শেষটা হলো বাংলাদেশের জন্য ভীষণ হতাশার। লরা উলভার্ট ও তাজমিন ব্রিটসের সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ল স্বাগতিকরা। রান তাড়ায় লক্ষ্যের ধারে কাছে যেতে পারল না বাংলাদেশ। সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে বেনোনিতে ২১৬ রানে জিতেছে দক্ষিণ আফ্রিকা। ৩১৬ রানের বড় সংগ্রহ গড়া দলটি সফরকারীদের থামিয়ে দিয়েছে কেবল ১০০ রানে। ওয়ানডেতে এটাই বাংলাদেশের সবচেয়ে বড় হার। আগের বড় হারও ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই, ২০১৮ সালে কিম্বার্লিতে ১৫৪ রানে। টস জিতে ব্যাট করতে নেমে উলভার্ট ও ব্রিটসের ব্যাটে বড় সংগ্রহের পথে এগিয়ে যায় দক্ষিণ আফ্রিকা।

২৫৩ বলে দুই ওপেনার গড়েন ২৪৩ রানের জুটি। যা শুরুর জুটিতে তো বটেই, ওয়ানডেতে যে কোনো জুটিতেই দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় জুটি। পঞ্চম সেঞ্চুরিতে ১৩৪ বলে এক ছক্কা ও ১৩ চারে ১২৬ রান করেন উলভার্ট। দক্ষিণ আফ্রিকা অধিনায়ককে বোল্ড করে জুটি ভাঙেন মারুফা আক্তার। প্রথম সেঞ্চুরিতে ১২৪ বলে দুই ছক্কা ও আট চারে ১১৮ রান করেন ব্রিটস। ঝড় তোলার মঞ্চ ছিল প্রস্তুত। সেটা ভালোভাবেই কাজে লাগান সুনে লিস ও আনেকে বশ। ১৭ বলে ৬ চারে ৩৪ রান করেন লিস। ১৯ বলে ২৮ রানে অপরাজিত থাকেন বশ। বিশাল রান তাড়ায় একদমই লড়াই করতে পারেনি নিগার সুলতানার দল।

প্রথম চার ব্যাটারের কেউ যেতে পারেননি দুই অঙ্কে। শামিমা সুলতানা, ফারজানা হক, মুর্শিদা খাতুন ও নিগারের দ্রুত বিদায়ে অনেকটাই নিশ্চিত হয়ে যায় বড় পরাজয়। এক প্রান্ত আগলে রেখে দলের রান কিছুটা বাড়ান রিতু মনি। চারটি চারে এই অলরাউন্ডার ৬৭ বলে করেন ৩৩ রান। তিনি ছাড়া দুই অঙ্কে যেতে পারেন কেবল ফাহিমা খাতুন (১৫) ও নাহিদা আক্তার (১১)। ১০ রানে ৩ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার সফলতম বোলার ন্যাডাইন ডি ক্লার্ক। আয়াবঙ্গা খাকা ৩ উইকেট নেন ১৫ রানে।
সংক্ষিপ্ত স্কোর:
দক্ষিণ আফ্রিকা: ৫০ ওভারে ৩১৬/৪ (উলভার্ট ১২৬, ব্রিটস ১১৮, বশ ২৮*, লিস ৩৪, ডি ক্লার্ক ০, ক্যাপ ৬*; মারুফা ৬-০-৩৫-১, সুলতানা ৫-০-৩৩-০, নাহিদা ৯-০-৬২-০, রাবেয়া ১০-০-৪৯-২, ফাহিমা ৮-০-৪৭-০, স্বর্ণা ৮-০-৫০-০, রিতু ৪-০-৩৯-১)
বাংলাদেশ: ৩১.১ ওভারে ১০০ (শামিমা ৬, ফারজানা ৮, মুর্শিদা ৮, নিগার ৩, ফাহিমা ১৫, রিতু ৩৩, স্বর্ণা ১, নাহিদা ১১, রাবেয়া ০, সুলতানা ৩*, মারুফা ১; ক্যাপ ৫-০-২১-২, খাকা ৬-০-১৫-৩, ক্লাস ৫-০-২৪-০, ডি ক্লার্ক ৫.১-২-১০-৩, এমলাবা ৬-০-১৯-০, মার্ক্স ৪-০-৬-১)
ফল: দক্ষিণ আফ্রিকা ২১৬ রানে জয়ী
সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে জয়ী দক্ষিণ আফ্রিকা
প্লেয়ার অব দা ম্যাচ: তাজমিন ব্রিটস।