থরে থরে সাজানো শীতের সবজি তবে দাম চড়া

208

থরে থরে সাজানো শীতের সবজি তবে দাম চড়া

শীতকাল শুরু না হলেও চাঁপাইনবাবগঞ্জের কাঁচা বাজার গুলোতে আসতে শুরু করেছে শীতের সবজি। তবে দাম এখনো অনেক চড়া। শুক্রবার চাঁপাইনবাবগঞ্জের নিউমার্কেট কাঁচাবাজার ও পুরাতন বাজার ঘুরে দেখা যায় বাজারে থরে থরে সাজানো শীতের সবজি। তবে ক্রেতারা বলছেন সবজীর দাম এখনো তাদের নাগালের বাইরে। বাজার ঘুরে দেখা যায় দেশী শিম বিক্রি হচ্ছে ১২০ টাকা, টমোটোও বিক্রি হচ্ছে ১২০ টাকা, করলা ১০০ টাকা, আর কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১৮০ টাকা কেজি দরে। অন্য দিকে ধনেপাতা বিক্রি হচ্ছে ২৫০ টাকা কেজিতে, তবে পাতা কপির দাম কিছুটা কমে বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে, পটল বিক্রি হচ্ছে ৩০-৩২ টাকায়। নিউমার্কেট কাঁচা বাজারের সবজি বিক্রেতা মোহাম্মদ বাদশা দাম বৃদ্ধির বিষয়ে জানান, বাজারে শীতের সবজি আসতে শুরু করেছে কিন্তু, সরবরাহ চাহিদার তুলনায় কিছুটা কম, তাই দাম কমছে না, তিনি বলেন, যে জমিতে ১৫ মন সবজি উঠার কথা ছিল সেখানে চাষীরা কম কম করে তুলে বাজারে সরবারাহ করছেন। তিনি বলেন আগামীতে সরবারহ বৃদ্ধি পেলে দাম কিছুটা কমবে।
মিজানুর রহমান নামে এক ক্রেতা জানান, টমেটো বেগুনসহ সব সবজির দামই বেশি। তিনি বলেন সবজির দাম ক্রেতা সাধারণের নাগালের বাইরে চলে যাচ্ছে। তিনি বলেন, বিক্রেতারা অতি মুনাফার জন্য অধিক দামে সবজি বিক্রি করছেন।
বাজার করতে আসা জুয়াইরী আলম বলেন, গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে সবজির দাম আরো বেড়েছে, তিনি বলেন দাম বৃদ্ধির কারনে আমরা কোনটা ছেড়ে কোনটা কিনব, কোনটা কাটছাঁট করব, এই নিয়ে হিমসীম খাচ্ছি আমরা। বাজারে শীতের সবজির সরবরাহ অনেক থাকলেও তা অধিকাংশ ক্রেতার নাগালের বাইরে বলে জানান এই ক্রেতা।
সবজির বাজারের তেজি ভাব, মাছের বাজারেও ছিল। বাজার ঘুরে দেখা যায় কেজিতে ২০-৩০ টাকা করে বড় মাছের দাম বেড়েছে এদিন। মাছ বিক্রেতা জয়নাল আবেদীন জানান, বড় মাছের দাম কিছুটা বৃদ্ধি পেলেও ছোট মাছের দাম রয়েছে গত সপ্তাহের মতই স্থিতিশীল। দুই কেজির রুই মাছ ২৮০ টাকা প্রতি কেজি, বড় কাতল মাছ বিক্রি হয়েছে ৩০০ টাকা কেজি।
মাছ কিনতে আসা মিঠু নামে এক ক্রেতা জানান, আমি ছোট মাছ কিনতে এসেছি, কিন্তু মাছের দাম প্রায় দিগুণ। তিনি বলেন আগে যে মাছ ৬০ টাকা পোয়া দরে কিনেছি আমি, আজ সেই মাছের দাম চাইছে ১২০ টাকা।

অন্যদিকে গরুর ও খাসির মাংসের দাম স্থিতিশীল রয়েছে। বাজারে খাসির মাংস বিক্রি হচ্ছে ৫০০ টাকা কেজি দরে ও গরুর মাংসের কেজি ৩৪০ টাকা। মাংসের বাজারের মত মুদি পণ্যের দামে এই সপ্তাহে খুব একটা হের ফের হয়নি।