তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা

5

পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহের মাঝে দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় রেকর্ড হলেও কেটেছে ঘন কুয়াশার পরিমাণ। তবে এ জনপদে কনকনে হিম বাতাসে জেঁকে বসেছে শীত।
শনিবার সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এদিন ভোর ৬টায় ১০ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড হয়। তিন দিন ধরে এ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।
এদিকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দেখা মিলেছে সূর্যের। স্থানীয়রা বলছেন, কনকনে শীতের তীব্রতা বাড়লেও কমেছে কুয়াশার পরিমাণ। এতে গুরুত্বপূর্ণ হাটবাজারসহ রাস্তার মোড়গুলোতে মানুষের উপস্থিতি অনেকটাই কম লক্ষ্য করা যাচ্ছে।
অপরদিকে শীতের কারণে জেলার আধুনিক সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা। সব থেকে বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা।
স্থানীয় বাবুল হোসেন বলেন, গেল কয়েকদিনের তুলনায় শনিবার কিছুটা ঠা-া কম অনুভূত হচ্ছে।
একই কথা বলেন আরিফুল ইসলাম। তিনি বলেন, সব থেকে বেশি শীত অনুভূত হয় রাতে ও সকালে।
তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক রোকনুজ্জামান রোকন বলেন, শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে। তবে শীত জানুয়ারি মাসজুড়ে থাকার পাশাপাশি ফেব্রুয়ারির মাঝামাঝি সময় পর্যন্ত থাকতে পারে। এ জেলার কাছাকাছি হিমালয় হওয়ায় শীতের অনুভূতি একটু বেশি।