তুষারের চাদরে ঢেকে গেছে সৌদির তাবুক পাহাড়

9

সৌদি আরবের কথা মনে হলেই চোখের সামনে ভেসে ওঠে ধু-ধু মরুভূমি, ধূসর পাহাড় ও প্রচ- তাপমাত্রা। কিন্তু সেই মরুর দেশেই পড়েছে তুষার। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত তাবুক পাহাড় তুষারে ঢেকে গেছে, যা দেখলে যে কারো কাছে মনে হবে ইউরোপের কোনো দেশে শীতকাল চলছে। গালফ নিউজের প্রতিবেদন থেকে জানা গেছে, মঙ্গলবার ফটোগ্রাফার ফাহাদ আল মাসুদ তুষারপাতে ঢেকে যাওয়া তাবুক পাহাড়ের ছবি তুলেছেন। এতে দেখা গেছে, মরুভূমিতে অবস্থিত তাবুক পাহাড়টি পুরোপুরে তুষারে ঢেকে গেছে।

আল মাসুদ এ দৃশ্যকে অন্তর ও চোখের প্রশান্তি বলে বর্ণনা করেছেন। এমন দৃশ্য দেখে উচ্ছ্বসিত স্থানীয় বাসিন্দারাও। সৌদি আরবে তুষারপাতের দৃশ্য খুব একটা চোখে পড়ে না। কিন্তু শীতের সময় তাবুকে যেন অন্য এক দৃশ্য ধরা পড়ে। যে দৃশ্য দেখলে মনে হবে এটি সৌদির কোনো অঞ্চল নয়, ইউরোপের কোনো অঞ্চল। শীতকালে তুষারপাতের কারণে তাবুক অঞ্চলটি সৌদিদের কাছে বিশেষ অঞ্চলে পরিণত হয়।

এদিকে দেশটির জাতীয় আবহাওয়া দপ্তর তাবুক, মদিনা ও মক্কার কিছু এলাকায় ভারী বৃষ্টিপাতের সঙ্গে সঙ্গে ঝোড়ো হাওয়াসহ শিলাবৃষ্টির পূর্বাভাস দিয়েছে। এছাড়া আবহাওয়া দপ্তর সৌদির বেশ কিছু অঞ্চলে তাপমাত্রা কমে যাওয়ারও পূর্বাভাস দিয়েছে। দেশটির আবহাওয়া দপ্তর আরো জানিয়েছে, সৌদি আরবের বেশ কিছু এলাকায় ভয়াবহ বজ ঝড় আঘাত হেনেছে, যার মধ্যে রয়েছে আল জাওয়াফ, উত্তরাঞ্চলীয় সীমান্ত, হেইল, কাশেম, রিয়াদ ও পশ্চিমাঞ্চলীয় অঞ্চল।