তিন মাসের জন্য স্থগিত বাফুফের সিদ্বান্ত

53

06-

রাজধানীর আরামবাগ ক্রীড়াচক্রকে ৩০ লাখ টাকা জরিমানা করে বাফুফের দেয়া সিদ্বান্ত তিন মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে এ সিদ্বান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। উচ্চ আদালতের এ আদেশের ফলে আরামবাগ ক্রীড়া চক্র যে কোনো খেলায় অংশ নিতে পারবে বলে জানিয়েছেন আইনজীবী।
এবিষয়ে করা রিট আবেদনের পক্ষে শুনানি শেষে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরি ও বিচারপতি মো. খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ আদেশ দেন। রিটকারির পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মো. মুনির হোসেন ও অ্যাডভোকেট এম নুরুল আলম। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
এ বিষয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাফস কুমার বিশ্বাস সাংবাদিকদের বলেন, ‘বাফুফের রায় স্থগিত হওয়ায় আরামবাগ ক্রীড়া চক্রকে জরিমানা দিতে হবে না। এবং খেলায় অংশ নিতে কোনো বাধা নেই’। আগামী দুই সপ্তাহের মধ্যে যুব ও ক্রীড়া সচিব, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সাধারণ সম্পাদকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।
গত ২২ ডিসেম্বর বাংলাদেশ চ্যাম্পিয়নশিপের ম্যাচে মুখোমুখি হয়েছিল পুলিশ অ্যাথলেটিক ও আরামবাগ ক্রীড়া চক্র। ম্যাচে হেরে যায় আরামবাগ। এরপর আরামবাগের সমর্থকরা মারতে যান রেফারিকে, পিটিয়ে আহত করে লাইন্সম্যানকে। শুধু তাই নয় পরে ৪০-৫০ জনের একটি দল নিয়ে বাফুফে ভবনে হামলা করে তারা। ইট, লাঠি দিয়ে ভাংচুর করে বাফুফের সম্মুখভাগের কাচের দরজা-জানালা।
পরে মামলা করে বাফুফে। ৩১ ডিসেম্বর একই সঙ্গে আরামবাগ ক্রীড়াচক্রকে ৩০ লাখ টাকা জরিমানা করে ফুটবল ফেডারেশন। অনাদায়ে আগামী এক বছর কোনো খেলায় তাদের অংশ গ্রহণ নিষিদ্ধ করা হয়। বাফুফের এ সিদ্বান্তের বৈধতা চ্যালেঞ্জ করে আজ (সোমবার) আরামবাগ ক্রীড়া চক্রের সাধারণ সম্পাদক এজাজ মো. জাহাঙ্গীর হাইকোর্টে রিট দায়ের করেন। শুনানি শেষে আদালত বাফুফের সিদ্বান্ত তিন মাসের জন্য স্থগিত করেন উচ্চ আদালত।