তিন পরিচালকের সিনেমা ‘গিরগিটি’

7

২০১৯ সালে মাসুদ পথিক নির্মাণ করেন ‘মায়াÑদ্য লস্ট মাদার’। ছবিটি আটটি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পায়। এর কিছুদিন পরেই জসিম উদ্দিন জাকির ‘মায়াÑদ্য লাভ’ নামে নতুন একটি ছবির শুটিং শুরু করেছেন। আনিসুর রহমান মিলন, সাইমন, বুবলী ও রোশানকে নিয়ে ছবির দ্বিতীয় লটের শুটিং শুরু হবে সামনের সপ্তাহে। মাঝখানে শাকিব খানও তাঁর প্রযোজনা প্রতিষ্ঠান এস কে ফিল্মস থেকে হিমেল আশরাফকে দিয়ে ‘মায়া’ নামে ছবি নির্মাণ করার ঘোষণা করেন। বিষয়টি সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনও প্রকাশ পায়। ‘মায়া’র পর এবার ‘গিরগিটি’ নাম নিয়েও দেখা যাচ্ছে নির্মাতাদের প্রবল আগ্রহ। ২০২০ সালের ২০ জানুয়ারি মানিকগঞ্জে সৌরভ কু-ু শুরু করেন ‘গিরগিটি’ ছবির শুটিং। শুটিংয়ে অংশ নেন এ বি এম সুমন, তাসকিন রহমান, পূর্ণিমা বৃষ্টি। ছবির অর্ধেক শুটিং হলেও পরে করোনার কারণে আটকে যায়।

পরে আর হয়নি ছবির শুটিং। এর মধ্যে গত সপ্তাহ থেকে নেত্রকোনার বিরিশিরি এলাকায় চন্দন চৌধুরীও ‘গিরগিটি’ নামে ছবির শুটিং শুরু করেছেন। গত সোমবার মানিকগঞ্জের বিভিন্ন লোকেশনে হয়েছে শুটিং। এই ছবিতে অভিনয় করছেন সাঞ্জু জন, শিরিন শিলা, তামান্নাসহ অনেকে। এই দুই ‘গিরগিটি’রও পাঁচ বছর আগে একই নামে ছবি নির্মাণের ঘোষণা দিয়েছিলেন রাজু চৌধুরী। তখন প্রযোজকের অভাবে ছবিটি নির্মাণ করতে পারেননি তিনি। বলেন, ‘ছবিটি নিয়ে ২০১৭ সালে আমি অভিনেতা স¤্রাটের সঙ্গে কথা বলেছিলাম। সঙ্গে ছিলেন প্রযোজক সাঈদ বাবুও। পরে তিনি অন্যদিকে ব্যবসা বাড়ালে আর ছবি নির্মাণে আগ্রহী হননি।

আমিও ছবিটি আর নির্মাণ করতে পারিনি। টাকা না পাওয়ায় তখন পরিচালক সমিতিতে নামটি নিবন্ধন করতে পারিনি। চলচ্চিত্রের অনেকেই বিষয়টি জানেন। তবে এর মধ্যে আমি নতুন প্রযোজক পেয়েছি। এই নামে ছবি করার প্রক্রিয়া নতুন করে শুরু করতে যাবÑএমন সময় শুনলাম আরো দুটি ছবি হচ্ছে এই নামে। যেহেতু আমার আগে তাঁরা শুটিং শুরু করেছেন তাই বিবাদে না গিয়ে সরে দাঁড়াব। ’ দিকে ‘গিরগিটি’ নামে ছবির শুটিং করলেও নামটি নিয়ে আরেক ‘গিরগিটি’ পরিচালক সৌরভ কু-র সঙ্গে বসতে চান চন্দন চৌধুরী। তিনি বলেন, ‘আমি শুনেছি সৌরভ দুই বছর আগে এই নামে ছবি নির্মাণ শুরু করেছিলেন। এখন কী অবস্থা, নামটি তিনি শেষ পর্যন্ত ব্যবহার করবেন কি না, সেসব নিয়ে আলোচনা করতে চাই।

আমি এ নামটাই রাখতে চাই। গল্পের সঙ্গে নামটি খুব প্রাসঙ্গিক।’ বিষয়টি নিয়ে সৌরভের কাছে জানতে চাইলে তিনি বলেন, “চন্দন চৌধুরী দাদা গুণী পরিচালক। তবে তাঁকে ‘সরি’ বলতে হচ্ছে। আমার ‘গিরগিটি’র অনেক নিউজ হয়েছে পত্রিকায়। দেশের নামকরা ব্যান্ড ‘ওয়ারফেজ’ ছবির টাইটেল গানও করেছে। সবচেয়ে বড় কথা, আমার ছবির গল্পের প্রতিটি চরিত্রই ক্ষণে ক্ষণে রং বদলায়, নামটি না রাখলে আমার ছবির আমেজই নষ্ট হয়ে যাবে।” নিয়ম আছে ১২ বছর পার না হলে একই নামে নতুন ছবির নাম নিবন্ধন করা যায় না। ‘মায়া’র পর আবার ‘গিরগিটি’ নামটি কী করে বারবার নিবন্ধিত হলো? জানতে চাইলে পরিচালক সমিতির নিবন্ধক ইমরান হোসেন বলেন, ‘প্রতিদিনই কোনো না কোনো ছবির নাম নিবন্ধন করতে হয়। আমরা সব মাথায় রাখতে পারি না। সবাইকে বলা আছে, আগে যিনি সমিতিতে নাম নিবন্ধন করবেন তাঁর নামটিই গ্রহণ করা হবে। ’