দৈনিক গৌড় বাংলা

শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

তিন উপজেলায় শান্তিপূর্ণ ও সুষ্ঠু পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে চাঁপাইনবাবগঞ্জের নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট উপজেলায় শান্তিপূর্ণ ও সুষ্ঠু পরিবেশে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। সকালে কোনো কোনো ভোট কেন্দ্রে ভোটারদের উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি লক্ষ্য করা গেছে।
সকাল থেকে তিন উপজেলার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, শান্তিপূর্ণভাবে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। নাচোল উপজেলার বাইপুর মুরগিডাঙ্গা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোটারদের লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা গেছে।
আমাদের ভোলাহাট প্রতিনিধি জানিয়েছেন, ভোলাহাট উপজেলা পরিষদ নির্বাচনে বেলা ১২টা পর্যন্ত ভোটার উপস্থিতি কম থাকলেও পরে তা বৃদ্ধি পায়।
উপজেলার বিভিন্ন ভোট কেন্দ্র ঘুরে প্রিজাইডিং অফিসারদের সাথে কথা বলে জানা যায়, বেলা ১২টা পর্যন্ত প্রায় প্রায় ১৮-২০ শতাংশ ভোটার ভোট প্রদান করেন। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোট কেন্দ্রের বাইরে ভোটারদের উপস্থিতি লক্ষ্য করা গেছে।
রামেশ্বর পাইলট মডেল ইনস্টিটিউটেশন ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার সবুজ আলী বলেন, বেলা ১২টা পর্যন্ত আমার কেন্দ্রে ১৪.৬৫ শতাংশ ভোট দিয়েছেন ভোটাররা। দুপুরের পর ভোটারের উপস্থিতি বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।
ভোলাহাট উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার মো. শাহাজাহান মানিক বলেন, বেলা ১২টা পর্যন্ত প্রায় ১৮ শতাংশ ভোট কাস্ট হয়েছে।
অন্যদিকে আমাদের গোমস্তাপুর প্রতিনিধি জানান, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে সুষ্ঠুভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। সকাল থেকে ভোটার উপস্থিতি কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার উপস্থিতি বেড়ে যায়। কেন্দ্রে আসা অনেক ভোটার প্রত্যাশা করেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট প্রদান করে তাদের কাক্সিক্ষত প্রার্থী মনোনীত হবেন।
এদিকে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের পাশাপাশি নির্বাচন কমিশন থেকে দায়িত্বপ্রাপ্ত জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটও ভোটের মাঠে ছিলেন। এছাড়া মাঠে পুলিশ, আনসার, র‌্যাব ও বিজিবি সদস্যরাও দায়িত্ব পালন করেন। ভোটের বিষয়ে ৪ জন চেয়ারম্যান, ৫ জন নারী ভাইস চেয়ারম্যান, ৬ জন পুরুষ ভাইস চেয়ারম্যান প্রার্থীরা কোথায় কোনো অভিযোগ করেননি।
গোমস্তাপুর উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার তোফায়েল আহমেদ বলেন, সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। তিনি জানান, গোমস্তাপুর উপজেলার মোট ভোটার সংখ্যা ২ লাখ ২৬ হাজার ৩০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৫৯২ জন, নারী ভোটার ১ লাখ ১৩ হাজার ৪৩৭ জন এবং তৃতীয় লিঙ্গের একজন ভোটার রয়েছেন।
গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নিশাত আনজুম অনন্যা বলেন, শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোট কেন্দ্রের কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন গোমস্তাপুর উপজেলার কয়েকটি কেন্দ্র পরিদর্শন করে গেছেন।
এদিকে সকাল থেকেই তিন উপজেলার বিভিন্ন ভোট কেন্দ্র পরিদর্শন করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এ কে এম গালিভ খাঁন, পুলিশ সুপার মো. ছাইদুল হাসান, স্থানীয় সরকার, চাঁপাইনবাবগঞ্জের উপপরিচালক দেবেন্দ্র নাথ উরাঁও, জেলা নির্বাচন অফিসার ও এই তিন উপজেলা পরিষদ নির্বাচনের রিটার্নিং অফিসার মো. রেজাউল করিম। এসময় উপজেলা নির্বহী অফিসার ও উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসাররা উপস্থিত ছিলেন।
এসময় জেলা প্রশাসক বলেন- একটি অবাধ ও সুষ্ঠু সুন্দর পরিবেশে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। আশা করি, একটি ভালো নির্বাচন অনুষ্ঠিত হবে।
পুলিশ সুপার বলেন নির্বাচনকে সামনে রেখে আগে থেকেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের দায়িত্ব পালন করছেন।
নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে এই তিনটি উপজেলায় দুজন করে ৬ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ১৮ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, ৭ প্লাটুন বিজিবি, ২ প্লাটুন র‌্যাব, সাড়ে ৮০০ পুলিশ ও ২ হাজার ২০০ জন আনসার সদস্য দায়িত্ব পালন করছেন।
নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসার রেজাউল করিম জানান, নাচোলে চেয়ারম্যান পদে ২ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন এখানে ৫৭টি কেন্দ্রে ১ লাখ ২৫ হাজার ৭৬ জন ভোটার রয়েছেন।
অন্যদিকে গোমস্তাপুরে চেয়ারম্যান পদে ৪ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই উপজেলায় ৮৯টি কেন্দ্রে ২ লাখ ২৬ হাজার ৩০ জন ভোটার রয়েছেন।
অপরদিকে ভোলাহাটে চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান পদে ৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এখানে ৩৮টি কেন্দ্রে ভোটার রয়েছেন ৮৬ হাজার ২২৯ জন। সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

 

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *