তাইজুল-ফিলিপসকে পেছনে ফেলে ডিসেম্বর মাস সেরা কামিন্স

4

বাংলাদেশের বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম ও নিউজিল্যান্ডের ব্যাটার গ্লেন ফিলিপসকে পেছনে ফেলে আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’ ডিসেম্বরের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। গেল মাসে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে ১৯ উইকেট ও ৩৮ রান করে সেরা খেলোয়াড় নির্বাচিত হন কামিন্স। পার্থে প্রথম টেস্টে ৩ উইকেট নিলেও, শেষ দুই টেস্টে ১৬ উইকেট নেন তিনি। মেলবোর্নে দ্বিতীয় টেস্টের দুই ইনিংস ৫টি করে শিকার করেন কামিন্স।

সিডনিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে আবারও ৫ উইকেট নেন অসি ডান হাতি পেসার। মাস সেরা খেলোয়াড় হয়ে কামিন্স বলেন, ‘তিন ফরম্যাটে দারুণ একটি বছর কাটিয়েছি। পাকিস্তানের মতো চ্যালেঞ্জিং একটা দলের বিপক্ষে অসাধারণ পারফরমেন্সে ভালোভাবে বছর শেষ করেছি। সব মিলিয়ে এখন পর্যন্ত গ্রীষ্মের পারফরমেন্স আমরা সন্তুষ্ট। ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড সিরিজের জন্য মুখিয়ে আছি।’ ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজ ড্র’তে বড় ভূমিকা রাখায় গেল মাসে সেরার মনোনয়ন পেয়েছিলেন তাইজুল। সিলেটে সিরিজের প্রথম টেস্টে তাইজুলের দুর্দান্ত বোলিং নৈপুন্যে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে প্রথমবারের মত টেস্ট জয়ের ইতিহাস গড়ে বাংলাদেশ।

ঐ টেস্টে প্রথম ইনিংসে ১০৯ রানে ৪ এবং দ্বিতীয় ইনিংসে ৭৫ রানে ৬ উইকেট নেন তাইজুল। নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫০ রানের জয়ে বল হাতে ১০ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন তিনি। দ্বিতীয় টেস্টে বাংলাদেশ হারলেও বল হাতে দুই ইনিংসে ৫ উইকেট নেন তাইজুল। এতে পুরো সিরিজে ১৫ উইকেট ও ২৮ রান করে সেরা খেলোয়াড় নির্বাচিত হন তিনি। তারপরও কামিন্সকে টপকে প্রথমবারের মত মাস সেরা খেলোয়াড় হতে পারলেন না তাইজুল। নারী বিভাগে ডিসেম্বরের সেরা খেলোয়াড় হয়েছেন ভারতের দীপ্তি শর্মা। প্রথমবারের মত সেরা হবার পথে দীপ্তি হারিয়েছেন স্বদেশী জেমিমাহ রড্রিগেস এবং জিম্বাবুয়ের প্রিসিয়াস ম্যারেঞ্জকে।