ঢালিউডের নতুন সিনেমা ‘আকাশ যোদ্ধা’

7

অশ্লীলতা, গল্পহীনতা, নির্মাণ দুর্বলতা, প্রেক্ষাগৃহের ক্রাইসিস এবং করোনাকালের জিম্মিদশা কাটিয়ে ঢালিউড পাখা মেলতে শুরু করেছে। ‘শান’, ‘পরাণ’, ‘হাওয়া’, ‘অপারেশন সুন্দরবন’ ধরে ক্রমশ ছাড়িয়ে যাচ্ছে নিজেকে নিজেই। ঢাকাই ছবি এখন নিয়মিত মুক্তি পাচ্ছে ইউরোপ-আমেরিকার বাজারেও। দেশের ভেতরে বাড়ছে মাল্টিপ্লেক্সের সংখ্যাও। হুড়মুড় করে আগাম বিক্রি হচ্ছে টিকিট! কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ঢাকাই সিনেমায় যে ধারাবাহিকতা ছিল না এক বছর আগেও। এমন সুবাতাসে নতুন ঘ্রাণ ছড়াচ্ছে বেশক’টি ছবি। এরমধ্যে রয়েছে ‘দামাল’, ‘অন্তর্জাল’, ‘আকাশ যোদ্ধা’ প্রভৃতি। বিশেষ করে বাংলা সিনেমায় নতুন মাত্রা যোগ করতে যাচ্ছে ‘আকাশ যোদ্ধা’ ছবিটি। সেটা যেমন ঐতিহাসিক বিচারে, তেমনি নির্মাণ ব্যাপ্তির হিসেবেও। কারণ, ছবিটির অন্তত বেশিরভাগ দৃশ্য ধারণ করা হবে আকাশে! ‘ঢাকা অ্যাটাক’ ও ‘অপারেশন সুন্দরবন’ সফলতার পর এফডিসির প্রযোজনায় জানুয়ারি থেকে ‘আকাশ যোদ্ধা’র শুটিং করতে যাচ্ছেন দীপংকর দীপন। নির্মাতা জানান, ‘আকাশ যোদ্ধা’র বেশিরভাগ শুটিং হবে আকাশে।

বীর উত্তম শামসুল আলমের জীবনী নিয়ে নির্মিত হবে এই ছবি, যিনি ১৯৭১ সালে ‘অপারেশন কিলো ফ্লাইট’র পাইলট ছিলেন। বড় স্কেলে নির্মিত হতে যাওয়া এই ছবির বাজেট প্রায় ৪ কোটি টাকা বলেও জানান নির্মাতা। দীপন বলেন, ‘শামসুল আলমের জীবন পর্যবেক্ষণ করে পুরোপুরি ইমপ্রেসড আমি। আমার কাছে মনে হচ্ছে, ঠিকভাবে এই মানুষের জীবনী দেখাতে পারলে বাঙালি জাঁতি সাহস পাবে। কারণ, তিনি সত্যিকারের হিরোর সংজ্ঞা বদলে দেওয়ার মতো কাজ করেছেন। মৃত্যুর আগেও তার মধ্যে গান, ফান, এনার্জি সবকিছুই ছিল। স্ক্রিনের শেষ ২৫ মিনিট পুরোটাই আকাশের দৃশ্য। তাই অনেক অংশের শুটিং হবে আকাশে। যদিও এটাতে রিস্ক আছে, তবে আমি চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি কাজটা। যেমনটা নিয়েছি আগের দুটি সিনেমাতেও।’ ২০২১-২২ অর্থবছরে এফডিসির উদ্যোগে নির্মিত হতে যাওয়া ‘আকাশ যোদ্ধা’ ৭০ লাখ টাকা সরকারি অনুদান পেয়েছে।

এরসঙ্গে যুক্ত হলো মেইন স্কয়ার করপোরেশন, মোশন পিপল এবং থ্রি হুইলার্স লিমিটেড কোম্পানি। ছবিটির কাস্টিং মনে মনে ঠিক থাকলেও এখনও সেটি গড়ায়নি কাগজে-কলমে। তাই সে বিষয়ে এখনই মুখ খুলতে নারাজ দীপন। বলেন, ‘গল্পের প্রেক্ষাপটটি ১৯৭১ সালের আগস্ট থেকে শুরু করে ৩ ডিসেম্বর পর্যন্ত। এতে দেশের শিল্পীরাই অভিনয় করবেন, এটুকু নিশ্চিত। জানুয়ারি থেকে শুটিং শুরু করবো। ২০২৩ সালের কোরবানির ঈদে মুক্তি দেওয়ার পরিকল্পনা আছে আমাদের।’ এদিকে, সাইবার দুনিয়া নিয়ে দীপনের আরেক ছবি ‘অন্তর্জাল’র শুটিং প্রায় ৮০ ভাগ শেষ হয়ে আছে। নতুন বছরের মার্চ-এপ্রিলে ছবিটি মুক্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে নির্মাতার। ছবিটির প্রধান উপদেষ্টা হিসেবে আছেন যোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সাইবার দুনিয়া নিয়ে নির্মিত এই ছবিতে অভিনয় করেছেন সিয়াম, মিম, সুনেরাহ, এবিএম সুমন, মাশরুর, অমিত সিনহা প্রমুখ।