ঢাকা-কক্সবাজার রুটের দ্বিতীয় ট্রেন অনুমোদন

5

ঢাকা কক্সবাজার রুটের দ্বিতীয় ট্রেনের অনুমোদন দিয়েছে বাংলাদেশ রেলওয়ে। নতুন ট্রেনটির নাম হিসেবে ‘পর্যটক এক্সপ্রেস’ চূড়ান্ত করেছে রেল কর্তৃপক্ষ। এ রুটের প্রথম ট্রেন ‘কক্সবাজার এক্সপ্রেস’র মতোই বিরতিহীন যাত্রীসেবা দেবে আর ভাড়াও একই হবে।
সোমবার বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক এর কার্যালয় থেকে স্বাক্ষরিত এক চিঠিতে এ বিষয়টি জানানো হয়।
এর আগে পহেলা জানুয়ারি থেকে ট্রেনটি চলার ঘোষণা দিলেও এখন ট্রেনটি কবে থেকে চলা শুরু করবে তার ব্যাপারে কিছু জানায়নি রেলওয়ে।
চিঠিতে জানানো হয়, ঢাকা-কক্সবাজার রুটে চলাচলের জন্য নতুন ননস্টপ আন্তঃনগর ট্রেনের নাম ‘পর্যটক এক্সপ্রেস’ হিসেবে অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পর্যটকদের চাহিদা মেটাতে ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে সদ্য আমদানি করা কোরিয়ান কোচ দিয়ে আন্তঃনগর এই ট্রেন পরিচালনার জন্য যথাযথ কর্তৃপক্ষ অনুমোদন দিয়েছে।
চিঠিতে নতুন ট্রেন সম্পর্কে বলা হয়, নতুন এ ট্রেনের নাম্বার হবে ৮১৫ এবং ৮১৬। ট্রেনটি ৩২টি বগির ওপর ১৬টি কোচ নিয়ে চলবে। ট্রেনের আসন সংখ্যা হবে ৭৮০টি। রবিবার থাকবে ট্রেনের সাপ্তাহিক বন্ধ। প্রস্তাবিত সময়সূচি অনুযায়ী ট্রেনটি (৮১৫) কক্সবাজার থেকে ছাড়বে রাত ৮টায়। চট্টগ্রাম পৌঁছাবে রাত ১০টা ৫০ মিনিটে এবং ছাড়বে ১১টা ১৫ মিনিটে। ট্রেনটি বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত ৩টা ৫০ মিনিটে ও ছাড়বে ৩টা ৫৩ মিনিটে এবং ঢাকা রেলওয়ে স্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ৪টায়। অন্যদিকে ৮১৬ নাম্বার ট্রেনটি ঢাকা ছাড়বে ভোর ৬টা ১৫ মিনিটে। বিমানবন্দর স্টেশন পৌঁছাবে ভোর ৬টা ৩৮ মিনিটে ও ছাড়বে ৬টা ৪৩ মিনিটে, চট্টগ্রাম স্টেশনে পৌঁছাবে বেলা ১১টা ২০ মিনিটে ও ছাড়বে ১১টা ৪০ মিনিটে এবং কক্সবাজার স্টেশনে পৌঁছাবে দুপুর ৩টায়।