ডেল্টা লাইফে ১০ এপ্রিল পর্যন্ত প্রশাসক থাকতে বাধা নেই

5

পুঁজিবাজারে তালিকাভুক্ত জীবন বীমা প্রতিষ্ঠান ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সে ১০ এপ্রিল পর্যন্ত প্রশাসক থাকতে আইনগত বাধা নেই। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে ৩ বিচারপতির আপিল বিভাগ বেঞ্চ রবিবার মামলাটি বিষয়ে শুনানি আগামী ১০ এপ্রিল পর্যন্ত মুলতুবি আদেশ দেন।
আইনজীবীরা জানান, আপিল বিভাগের আদেশ অনুযায়ী ডেল্টা লাইফে প্রশাসক নিয়োগ অবৈধ ঘোষণা করে হাইকোর্টের রায় ১০ এপ্রিল পর্যন্ত স্থগিত থাকবে। আদালতে রিটকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান।
এর আগে আপিল বিভাগের চেম্বার কোর্ট হাইকোর্ট রায় স্থগিত করে বিষয়টি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। আপিল বিভাগ সংশ্লিষ্ট পক্ষে নিয়মিত আপিল দায়ের করতে আদেশ দিয়ে মামলাটির শুনানি মুলতুবি করেন।
ডেল্টা লাইফ ইন্স্যরেন্সে প্রশাসক নিয়োগ অবৈধ ঘোষণা করে গত ৬ জানুয়ারি রায় দেন একটি হাইকোর্ট বেঞ্চ। ওই রায়ের বিরুদ্ধে আবেদন করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।
অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয়সহ নানা অনিয়মের অভিযোগে গত বছরের ১১ ফেব্রুয়ারি ডেল্টা লাইফ ইন্স্যরেন্সের পরিচালনা পর্ষদ বরখাস্ত করে চার মাসের জন্য প্রশাসক নিয়োগ দেয় বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। সংস্থাটির চেয়ারম্যান এম মোশাররফ হোসেনের বিরুদ্ধে ৫০ লাখ টাকা ঘুষ চাওয়ার অভিযোগ আনার কয়েক দিন পর ডেল্টা লাইফ ইন্স্যরেন্সের পর্ষদ সাসপেন্ড করে বীমা নিয়ন্ত্রক সংস্থাটি।
আইডিআরএ’র এই নিয়োগ চ্যালেঞ্জ করে ডেল্টা লাইফের বরখাস্ত হওয়া পর্ষদ হাইকোর্টে রিট করেন। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রায় দেন।