ডেল্টায় বিভিন্ন দেশে আবারও বাড়ছে করোনার সংক্রমণ

10

ডেল্টা ধরনের কারণে বিশ্বের বিভিন্ন দেশে আবারও বাড়ছে করোনায় শনাক্তের সংখ্যা।
আবারও দৈনিক মৃত্যু বেড়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও রাশিয়ায়। থাইল্যান্ড, জাপানসহ বেশ কয়েকটি দেশে বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে। এদিকে, ভারতে টিকা নেয়া ব্যক্তিদের মধ্যেও ছড়াচ্ছে ডেল্টা প্লাস। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা, মিসিসিপি, লুইসিয়ানাসহ বেশ কয়েকটি অঙ্গরাজ্যে হাসপাতালগুলো ক্ষমতার বাইরে রোগি ধারণ করছে। গেল সপ্তাহে দেশটিতে গড়ে প্রতিদিন ১ লাখের বেশি মানুষ করোনা শনাক্ত হয়েছেন। এদিকে, স্বাস্থ্যকর্মীদের সহায়তায় ১৫শ ন্যাশনাল গার্ড নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন ওরেগনের মেয়র।

ভারতের মহারাষ্ট্রে করোনার ডেল্টা প্লাস ধরনে মারা গেছে ৫ জন। দুই ডোজ টিকা নেয়াসহ এই ধরনে শনাক্ত আরো ৬৬ জন। যাদের মধ্যে সাত জনেরই বয়স ১৮র নিচে। অন্তত সেপ্টেম্বরের শেষ পর্যন্ত বুস্টার ডোজ দেয়া বন্ধ রাখলে বিশ্বে টিকার বৈষম্য কিছুটা কমে আসবে- বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন আহ্বানের পরও একের পর এক ধনি দেশ নাগরিকদের জন্য বুস্টার ডোজের অনুমোদন দিচ্ছে। এমন সিদ্ধান্তের মাধ্যমে গরিব দেশগুলোকে বঞ্চিত করে পশ্চিমা বিশ্বের নেতারা নিজেদের দায় এড়িয়ে গেলে বিশ্বে করোনায় মৃত্যু আরও বাড়বে বলে আবারও সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

তবে বুস্টার ডোজের উপর আরো জোর দিচ্ছে টিকা নির্মাতা প্রতিষ্ঠানগুলো। এদিকে শুধু বুষ্টার ডোজের কারণেই অবিশ্বাস্য পরিমাণ মুনাফার পথে রয়েছে ফাইজার ও মডার্না। লকডাউনের পরও আগামী মাসের মধ্যেই করোনা সংক্রমণ দ্বিগুণ হতে পারে বলে সতর্ক করেছে থাইল্যান্ড। অন্যদিকে, করোনা বিপর্যয় ঠেকাতে দ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন জাপানের স্বাস্থ্য কর্মীরা। ডেল্টার সংক্রমণ ঠেকাতে নতুন করে মাস্ক বাধ্যতামূলক করেছে চীন। বিমান, রেল ও জাহাজে ভ্রমণকারীদের জন্য টিকা বাধ্যতামূলক করছে কানাডা। অন্যদিকে করোনার টিকা সনদ জালিয়াতির বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছে ফ্রান্সে।