টিকার দ্বিতীয় ডোজের অপেক্ষায় ৩০ লাখ শিক্ষার্থী

5

গত বছরের ১ নভেম্বর থেকে দেশে ১২-১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশে এখন পর্যন্ত ১ কোটি ৭১ লাখ ৬৪ হাজার ৮৭৪ জন শিক্ষার্থী টিকার প্রথম ডোজ পেয়েছে। এরই মধ্যে দ্বিতীয় ডোজ পেয়েছে ১ কোটি ৪০ লাখ ৬৯ হাজার ৯০১ জন। আর ৩০ লাখ ৯৪ হাজার ৯৭৩ জন শিক্ষার্থী দ্বিতীয় ডোজ টিকার অপেক্ষায় রয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন শাখার পরিচালক ও লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত একদিনে ১৬১ জন শিক্ষার্থী প্রথম ডোজ আর দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে ১ হাজার ৬৪ জনকে।
এতে বলা হয়েছে, দেশে করোনা ভ্যাকসিন কার্যক্রম শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রথম ডোজের আওতায় এসেছেন ১২ কোটি ৬৩ লাখ ৫০ হাজার ৪১৭ জন। দুই ডোজ টিকা পেয়েছেন ৯ কোটি ১০ লাখ ৩০ হাজার ৬৩৩ জন মানুষ। এছাড়াও একই সময়ে টিকার বুস্টার ডোজ পেয়েছেন ৫৭ লাখ ৪২ হাজার ৮০০ জন।
আরো বলা হয়েছে, গত শুক্রবার সারাদেশে প্রথম ডোজের টিকা দেয়া হয়েছে ৪ হাজার ৮১১ জনকে। দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে ১৮ হাজার ৬৭০ জনকে এবং বুস্টার ডোজ দেয়া হয়েছে ৩১ হাজার ৯২৫ জনকে। এগুলো দেয়া হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকা।
এদিকে, দেশে এখন পর্যন্ত ১ লাখ ৯৫ হাজার ১৪ জন ভাসমান জনগোষ্ঠী টিকার আওতায় এসেছেন। তাদেরকে জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেয়া হয়েছে।