টিআইবি-সনাকের ‘প্যাকটা’ প্রকল্প বিষয়ে অবহিতকরণ সভা

8

চাঁপাইনবাবগঞ্জে সচেতন নাগরিক কমিটি (সনাক)’র উদ্যোগে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর ‘পার্টিসিপেটরি অ্যাকশন এগেইনস্ট করাপশন : টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি অ্যান্ড অ্যাকাউন্টিবিলিটি (প্যাকটা)’ বিষয়ক প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
সনাক সভাপতি সেলিনা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। এসময় তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলার স্থানীয় সরকার ব্যবস্থাকে শক্তিশালী করতে জেলা প্রশাসন গৃহীত পরিকল্পনা তুলে ধরেন।
আরো বক্তব্য দেনÑ অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আহমেদ মাহবুব-উল-ইসলাম। স্বাগত বক্তব্য দেন- সনাক সদস্য অ্যাডভোকেট সাইফুল ইসলাম রেজা।
মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেনÑ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান তসিকুল ইসলাম তসি, জেলা শিক্ষা অফিসার আব্দুর রশিদ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোজাহার আলী প্রামানিক, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার জিল্লুর রহমান। সঞ্চালক ছিলেন সনাকের সহসভাপতি গোলাম ফারুক মিথুন।
সভায় প্রকল্প বিষয়ক তথ্য উপস্থাপন করেন টিআইবি’র ক্লাস্টার কোঅর্ডিনেটর কমল কৃষ্ণ সাহা। টিআইবি’র প্যাকটা প্রকল্পের মূল লক্ষ্য টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের জন্য দুর্নীতি হ্রাস এবং সেবা প্রদান কার্যক্রমে শুদ্ধাচার বৃদ্ধি। এ উদ্দেশ্যে আইনি, নীতিগত এবং প্রাতিষ্ঠানিক সংস্কাররের মাধ্যমে সুশাসনের সক্ষমতা ও চর্চার উন্নয়ন ঘটানো; সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহে অংশগ্রহণমূলক এবং কার্যকর সুশাসন নিশ্চিত করা এবং অনিয়ম ও দুর্নীতি হ্রাস করে তৃণমূল পর্যায়ে সেবা প্রদান ব্যবস্থার উন্নয়ন ঘটানোর লক্ষে জাতীয় পর্যায়ে খাতভিত্তিক গবেষণা ও প্রমাণ নির্ভর অ্যাডভোকেসি করা। এর ফলে সুশাসন শক্তিশালীকরণে সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের সেবা প্রদানের মান বাড়বে, কর্মদক্ষতার উন্নয়ন ঘটবে এবং দুর্নীতি মোকাবিলায় কার্যকর নীতি শক্তিশালী হবে।
সভায় আরো জানানো হয়, প্রকল্পের আওতায় শিক্ষা, স্বাস্থ্য, ভূমি, পরিবেশ, নির্মাণ ও সামাজিক নিরাপত্তা বিষয়ক কর্মসূচিসমূহ প্রকল্প কার্যক্রমের আওতাভুক্ত থাকবে।