দৈনিক গৌড় বাংলা

সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

ঝিলিমে নিরাপদ আম উৎপাদন বিষয়ক কর্মশালা

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিমে গুড এগ্রিকালচারাল প্র্যাকটিস (গ্যাপ) ও হ্যাজার্ড অ্যানালাইসিস ক্রিটিকাল কন্ট্রোল পয়েন্ট (এইচএসিসিপি) পদ্ধতি অনুসরণ করে আম উৎপাদন ও আমজাত পণ্য প্রক্রিয়াজাতকরণ এবং তাজা আম ও এর পণ্য রপ্তানির সুযোগ বৃদ্ধি সম্পর্কে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার ঝিলিম ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিলের সার্বিক সহযোগিতায় বাংলাদেশ ম্যাংগো প্রডিউসার মার্চেন্টস অ্যাসোসিয়েশন-বিএমপিএমএ এই কর্মশালাটি আয়োজন করে।
সংস্থাটির সাধারণ সম্পাদক আলহাজ মো. শুকুরুদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন- ঝিলিম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গোলাম লুৎফুল হাসান। বিশেষ অতিথি ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টির সাবেক সহসভাপতি মো. মনোয়ারুল ইসলাম ডালিম ও বিএমপিএমএ’র সাবেক সাধারণ সম্পাদক এম কোরাইশী মিলু।
প্রশিক্ষণ কর্মশালায় প্রধান আলোচক ছিলেন হর্টিকালচার বঙ্গবন্ধু লাইভ ম্যাংগো মিউজিয়ামের পরিচালক কৃষিবিদ মো. জহুরুল ইসলাম।
কর্মশালায় মানবদেহের জন্য নিরাপদ কেমিকেলমুক্ত আম উন্নত পদ্ধতিতে চাষাবাদ, আমের রোগ-পোকা দমন ও পরিচর্যার মাধ্যমে ফলন বৃদ্ধি, আম ও আমজাত পণ্য রপ্তানির সুযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হলে অংশগ্রহণকারী আমচাষি ও ব্যবসায়ীরা গুড এগ্রিকালচারাল প্র্যাকটিস (গ্যাপ) ও হ্যাজার্ড অ্যানালাইসিস ক্রিটিকাল কন্ট্রোল পয়েন্ট (এইচএসিসিপি) পদ্ধতি অনুসরণ করে নিরাপদ উপায়ে আম উৎপাদন ও বাজারজাতের অঙ্গীকার করেন।
নির্ধারিত ৭০ জন ছাড়াও প্রশিক্ষণ কর্মশালায় সর্বস্তরের আমচাষি ও ব্যবসায়ীরাও অংশগ্রহণ করেন। এসময় এলাকার উপজেলার গণ্যমান্য ব্যক্তি ও প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

About The Author