জেল হত্যা দিবসে চাঁপাইনবাবগঞ্জে আলোচনা ও দোয়া

183

dsc00583আলোচনা ও মিলাদ মাহফিলের মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে বৃহস্পতিবার ৪১ তম জেলা হত্যা দিবস পালিত হয়েছে। জাতির জনকের ঘনিষ্ঠ চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজ উদ্দীন আহমদ, এম মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামানের শোককে শক্তিতে পরিণত করার আহবান জানিয়েছেন বক্তারা।
বিকেলে শহরের শহীদ মনিমুল হক সড়কে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. আব্দুল ওদুদ।
সদর উপজেলা উপজেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা ও দোয়ার অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, সদর উপজেলা উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আফসার আলী। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব রুহুল আমিন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব নজরুল ইসলাম, জেলা মহিলা লীগের সভানেত্রী মার্জিনা হক প্রমুখ।
বক্তারা বলেন-১৯৭১ সালে এই চার নেতার নেতৃত্বে কুষ্টিয়ার মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আমবাগানে শপথ নিয়েছিল স্বাধীন বাংলার প্রথম সরকার।
১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ৩ নভেম্বর তার ঘনিষ্ঠ চার সহকর্মী  সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মনসুর আলী এবং এ এইচ এম কামরুজ্জামানকে জেলাখানায় নির্মমভাবে হত্যা করা হয়। তারা বলেন-জেলাখানা হচ্ছে নিরাপদ স্থান। কিন্তু আওয়ামী লীগকে চিরতরে বাংলার মাটি থেকে মুছে ফেলতে সেই নিরাপদ স্থানেই খুনিরা জাতির এই শ্রেষ্ঠ সন্তানদের হত্যা করে। কিন্তু তারা আওয়ামী লীগকে মুছে ফেলতে পারেনি। আওয়ামী লীগ ক্ষমতায় এসে খুনিদের বিচার করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ এগিয়ে যাচ্ছে।
প্রধান অতিথির বক্তব্যে আব্দুল ওদুদ বলেন-যারা আওয়ামী লীগ করেন বলে দাবি করেন, অথচ আওয়ামী লীগের কর্মসূচি অংশগ্রহণ করেন না, যারা টিকেট না পেলে দলীয় প্রার্থী বিরুদ্ধে কাজ করেন, যারা নতুন আওয়ামী লীগ, পুরাতন আওয়ামী লীগ বলে মন্তব্য করে দলের বিরোধীতা করেন তাদেরকে আর ছাড় দেওয়া হবে না। দল করলে দলের সিদ্ধান্ত মানতেই হবে। তিনি জাতীয় চার নেতার শোককে শক্তিতে পরিণত করে দলকে শক্তিশালী করার আহবান জানান।
অনুষ্ঠানে সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক আলমগীর কবির, মনিরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জসিম উদ্দিনসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
শিবগঞ্জ প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জেল হত্যাদিবস উপলক্ষে সকালে দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়। বৃহস্পতিবার বিকালে উপজেলা আওয়ামী লীগের ব্যানারে পুখুরিয়া শেখ রাসেল মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সভায় কানসাট ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বেনাউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন চাঁপাইনবাবগঞ্জ-১(শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য মোহা. গোলাম রাব্বানী। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. আতাউর রহমান, শিবগঞ্জ পৌর মেয়র কারিবুল হক রাজিন, দাইপুকুরিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আজমল হক বাদশা, ধাইনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল কাদের, ছত্রাজিতপুর ইউপি চেয়ারম্যান শামসুল হক, উজিরপুর ইউপি চেয়ারম্যান ফয়েজ উদ্দিনসহ স্থানীয় দলীয় নেতাকর্মীরা। সভায় সংসদ সদস্য মোহা. গোলাম রাব্বানী জাতীয় চার নেতার আদর্শে অনুপ্রাণিত হয়ে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান। অন্যদিকে একই সময় পৌর আওয়ামী লীগের উদ্যোগে চকদৌলতপুরে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন পৌর আওয়ামী লীগের সভাপতি আতিকুল ইসলাম টুটুল খাঁন, সাধারণ সম্পাদক অধ্যাপক গোলাম কিবরিয়া ভুট্টু, ৩নং ওয়ার্ড কাউন্সিলর জুম্মন আলী প্রমূখ।
ভোলাহাট প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, শোক র‌্যালি ও আলোচনা সভা এবং দোয়া-খায়ের অনুষ্ঠানের মধ্য দিয়ে জেলা হত্যা দিবস পালিত হয়েছে। উপজেলা আওয়ামী লীগের উদ্দ্যোগে একটি শোক র‌্যালি দলীয় কার্যালয় থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভায় মিলিত হয়। আলোচনা সভায় বীরমুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টুনুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা ডা. আশরাফুল হক চুনু, সাবেক সভাপতি ওয়াজেদ আলী, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক আফসার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক সাইফুল আহমেদ বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক প্রভাষক রাব্বুল হোসেন, সেলিমরেজা মেম্বার, যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবলু প্রমুখ।
অপরদিকে উপজেলা কৃষকলীগের উদ্যোগে শোক র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। শোক র‌্যালি সন্ন্যাসীতলা মেডিকেলমোড়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভায় মিলিত হয়। এ সময় উপজেলা কৃষকলীগের আহবায়ক এ.এইচ.এম কামাল বিদ্যুতের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা ডা. আশরাফুল হক চুনুসহ অন্যান্য নেতৃবৃন্দ।
গোমস্তাপুর প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জ গোমস্তাপুরে জেল হত্যা দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে রহনপুর বাজার বেগম কাচারী প্রাঙ্গনে গোমস্তাপুর উপজেলা ও রহনপুর পৌর আওয়ামী লীগ আয়োজিত এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজাহান আনসারী মামলত। প্রধান  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি। বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক মঈনুদ্দিন মন্ডল, সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মামনুর রশিদ, রহনপুর পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বিশ্বাস, যুবলীগ নেতা রাশিদুল ইসলাম, ছাত্রলীগ নেতা ইমরান আলী প্রমূখ।