জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের মানববন্ধন : নতুন বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ বৃদ্ধির দাবি

7

আসন্ন ২০২২-২৩ অর্থবছরের বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ বৃদ্ধির দাবিতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকালে জেলাশহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ হেলথ ওয়াচ ও প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির সহযোগিতায় এই মানববন্ধনের আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম।
মানববন্ধনে জেলা স্বাস্থ্য অধিকার ফোরাম ও জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সদস্যবৃন্দ অংশ গ্রহণ করেন।
মানববন্ধনে বক্তব্য দেনÑ জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সভাপতি প্রফেসর সুলতানা রাজিয়া, সহসভাপতি গৌরী চন্দ সিতু, যুব সংগঠন বিষয়ক সম্পাদক খোন্দকার আব্দুল ওয়াহেদ। এসময় উপস্থিত ছিলেনÑ জেলা স্বাস্থ্য অধিকার ফোরামের সাধারণ সম্পাদক হাসিব হোসেন, স্বাস্থসেবা প্রতিষ্ঠান বিষয়ক সম্পাদক শাহনাজ পারভীন, তথ্যায়ন ও গবেষণা সম্পাদক সাজিদ তৌহিদ, প্রচার ও গণমাধ্যম বিষয়ক সম্পাদক মনোয়ার হোসেন জুয়েল, সদস্য অ্যাডভোকেট শামসুল হোদা সুঠু ও আব্দুর রহিম, জেলা স্বাস্থ্য অধিকার যুব ফোরামের সমন্বয়কারী রাফিউল ইসলামসহ অন্য সদস্যবৃন্দ।
মানববন্ধনে বিভিন্ন সুপারিশ তুলে ধরা হয়। সুপারিশগুলোর মধ্যে রয়েছেÑ ২০২২-২৩ অর্থবছরে স্বাস্থ্য খাতে মোট জাতীয় বাজেটের ৭ থেকে ৮ শতাংশ বরাদ্দ করতে হবে; স্বাস্থ্য খাতে এডিপি বরাদ্দের ৮০-৮৫ শতাংশ বাস্তবায়ন করতে হবে; মোট স্বাস্থ্য বরাদ্দের ৪০ শতাংশ প্রাথমিক স্বাস্থ্য উপখাতে বরাদ্দ দিতে হবে; স্বাস্থ্য খাতে বরাদ্দের ২৫ শতাংশ চিকিৎসা ও শল্য চিকিৎসা বাবদ বরাদ্দ করতে হবে; কমিউনিটি ক্লিনিকের আধুনিকীকরণ করতে হবে এবং জনবান্ধব স্বাস্থ্য বাজেট প্রণয়ন করতে হবে।