জেলায় যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

11

চাঁপাইনবাবগঞ্জ জেলায় যথাযথ মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ দিবস উদযাপন হয়েছে। সোমবার জেলা ও উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ, শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি দপ্তর ও প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি পালনের মাধ্যমে দিবসটি উদযাপন করে। জাতির পিতা বঙ্গবন্ধুকে জানতে সংবিধানের সংশ্লিষ্ট ধারা শিক্ষার্থীদের পড়ানোর জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান হয়।
প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের গৃহীত কর্মসূচির মধ্যে ছিল সোমবার সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও ব্যক্তি মালকানাধীন ভবনে জাতায় পতাকা উত্তোলন, সকাল পৌনে ৭ টায় আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, জেলা শিশু একাডেমির ব্যবস্থাপনায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সংগীত ও নৃত্য প্রতিযোগিতা, বঙ্গবন্ধুকে নিয়ে দিনব্যাপী ডকুমেন্টারি প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী ও আলোকচিত্র প্রদর্শনী, বিকাল ৪ টায় ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উপলক্ষে বঙ্গবন্ধু মঞ্চে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ এবং বঙ্গবন্ধুর কর্মময় জীবনের উপর নাটক মঞ্চায়ন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ প্রচার উল্লেখযোগ্য।
সকাল পৌনে ৭ টায় আব্দুল মান্নান সেন্টু মার্কেটের সামনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান, পুলিশ সুপার এএইচএম আবুর রকিবসহ অন্যান্য কর্মকর্তা।
বিকেলে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে জেলা প্রশাসক এ কে এম গালিভ খানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। বিশেষ অতিথির বক্তব্য দেন পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. শংকর কুমার কুন্ডু, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন ও আব্দুস সামাদ। স্বাগত বক্তব্য দেন, সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন রোকসানা আহমদ ও গোলাম ফারুক মিথুন। পরে বিভিন্ন বিষয়ে অুনষ্ঠিত প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় : এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)-এ যথাযোগ্য মর্যাদায় ’ঐতিহাসিক ৭ মার্চ’ ২০২২ উদ্যাপন করা হয়েছে। সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে উপাচার্য (ভারপ্রাপ্ত) ড. মো. দেলোয়ার হোসেন জাতীয় পতাকা উত্তোলন করেন। তাঁর নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হয়। বেলা ১১ টায় আলোচনা সভার আয়োজন করা হয়। দিবসটি উদযাপন কমিটির আহ্বায়ক পরীক্ষা নিয়ন্ত্রক ও ট্রেজারার (অ.দা.) মো. শাহারিয়ার কবীরের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) ড. মো. দেলোয়ার হোসেন। সভার শুরুতে কুরআন তেলাওয়াত, গীতা পাঠ ও জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। অনুষ্ঠানে ব্যবসায় প্রশাসন অনুষদের সহযোগী অধ্যাপক ও রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব ) ড. মোস্তফা মাহমুদ হাসান স্বাগত বক্তব্য প্রদান করেন।
অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, আইন অনুষদের সহকারী অধ্যাপক এস এম শহীদুল ইসলাম।
সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এরপর উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বি, পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম পুষ্পমাল্য অর্পণ করেন।
পরে উপজেলা প্রশাসন উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
গোমস্তাপুর প্রতিনিধি:
নানা কর্মসূচির মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে ঐতিহাসিক ৭ মার্চ উদ্যাপন হয়েছে। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার, আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা প্রশাসন আয়োজিত সভাকক্ষে আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আসমা খাতুন। প্রধান অতিথি ছিলেন সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জিয়াউর রহমান, সাবেক সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা বিশ্বাস, গোমস্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান চেয়ারম্যান হুমায়ুন রেজা, রহনপুর পৌর মেয়র মতিউর রহমান খাঁন, গোমস্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দিলীপ কুমার দাস, বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, উপজেলা ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান নূহ , মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, জেলা পরিষদ সদস্য হালিমা বেগম। আলোচনা শেষে বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরন করা হয়।
অন্যদিকে উপজেলা আওয়ামীলীগ কলোনীমোড়স্থ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনসহ বঙ্গবন্ধুর প্রতিকৃতি শ্রদ্ধা জানান। এসময় উপজেলা আওয়ামীলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
ভোলাহাট প্রতিনিধি : নানা কর্মসূচির মধ্যদিয়ে উপজেলা প্রশাসনের আয়োজনে ভোলাহাটে উদ্যাপন হয়েছে ঐতিহাসিক ৭ মার্চ। দিবসটি উপলক্ষ্যে সকাল পৌনে ৭টায় উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। জাতির পিতার ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়। বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুমের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন, ভোলাহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হোসেন। অন্যন্যের মধ্যে বক্তব্য দেন, উপজেলা ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, ভোলাহাট থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহবুবুর রহমানসহ অন্যরা। অন্যদিকে দিবসটি যথাযথ মর্যদায় পালন করেছে ভোলাহাট উপজেলা আওয়ামী লীগ।