জেলায় বিভিন্ন ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা

50

চাঁপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার উন্মুক্ত পরিবেশে জনসাধারণের উপস্থিতিতে এই বাজেট ঘোষণা করা হয়।
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার গোমস্তাপুর ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। ইউনিয়ন পরিষদ চত্বরে এ বাজেট ঘোষণা করেন ইউনিয়ন পরিষদ সচিব তৌহিদুল ইসলাম। বাজেটে আয় ধরা হয়েছে ৩ কোটি ৫ লাখ ৯৭ হাজার ৭৩৮ টাকার, ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ২ লাখ ৩৫ হাজার ৫০ টাকা। উদ্বৃত্ত ধরা হয়েছে ৩ লাখ ৬২ হাজার ৬৮৮ টাকা।
গোমস্তাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জামাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বাজেট ঘোষণা অনুষ্ঠানে বক্তব্য দেন, সোলেমান মিঞা ডিগ্রি কলেজের অধ্যক্ষ মহসিন আলী, গোমস্তাপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হামিদুজ্জামান, হোগলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার জাহান, চকপুস্তম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুহাঃ দুরুল হোদা, দোষিমনি গুচ্ছগ্রাম বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবু বাক্কাকসহ ইউপি সদ্যরা। বাজেট ঘোষণা শেষে ইউনিয়ন নাগরিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন চেয়ারম্যান জামাল উদ্দিন।
অন্যদিকে মঙ্গলবার দুপুরে জেলার শিবগঞ্জ উপজেলার উজিরপুর ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে উন্মুক্ত পরিবেশে ২০২২-২০২৩ অর্থবছরের জন্য বাজেট ঘোষণা করেন ইউনিয়ন পরিষদ সচিব ফারুক আহমেদ। এতে উন্নয়ন আয় ধরা হয়েছে ১ কোটি ৪৩ লাখ ২ হাজার ১শ টাকা, ব্যয় ১ কোটি ৪৩ লাখ ২৫ হাজার টাকা ও রাজস্ব আয় ৩৬ লাখ ১২ হাজার ১০৩ টাকা ও ব্যয় ৩৬ লাখ ৫ হাজার ৩ টাকা এবং উদ্বৃদ্ধ ৭ হাজার ১শ টাকা। ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দুরুল হোদার সভাপতিত্বে বক্তব্য দেন, প্রাক্তন চেয়ারম্যান এনামুল হক আলম, জাকারিয়া হোসেন, উজিরপুর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফ খান তোতা ও নুরুল ইসলামসহ অন্যরা।
অপর দিকে সকালে জেলার শিবগঞ্জ উপজেলার শ্যামপুর ইউনিয়ন পরিষদের বাজেট ঘোষণা করা হয়। এউপলক্ষে বাজেট সভার আয়োজন করা হয়। চেয়ারম্যান মোহাম্মদ রবিউল ইসলামের সভাপতিত্বে বাজেট উপস্থাপন করেন শ্যামপুর ইউনিয়ন পরিষদের সচিব মুহাম্মদ আহসান হাবিব।
এ সময় উপস্থিত ছিলেন, শ্যামপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার আশরাফুল আলম, শরতনগর দাখিল মাদ্রাসা সুপার আবদুল মালেক, শ্যামপুর ইউনিয়ন কাউন্সিল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান, ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামিম হোসেন, কামরুল ইসলাম মোবিন মিয়াসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।
ইউনিয়ন পরিষদ সচিব মুহাম্মদ আহসান হাবিব জানান, ২০২২-২৩ অর্থবছরে সর্বমোট আয় ধরা হয়েছে ১ কোটি ৯৫ লাখ ৮৬ হাজার ৩২৪ টাকা এবং ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৯৫ লাখ ৩৬ হাজার ৩২৪ টাকা। উদ্বৃত্ত ৫০ হাজার টাকা।
অন্যদিকে একই সময়ে জেলার শিবগঞ্জ উপজেলার শাহাবাজপুর ইউনিয়ন পরিষদের ২০২২-২০২৩ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে।
সকালে অনুষ্ঠিত বাজেট সভায় সভাপতিত্ব করেন শাহাবাজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ নিজামুল হক রানা। বাজেট উপস্থাপন করেন শাহাবাজ পুর ইউনিয়ন পরিষদের সচিব মো. রেজাউর রহমান।
এ সময় উপস্থিত ছিলেন, শিবগঞ্জ উপজেলা বীর মুক্তিযোদ্ধা সহকারী কমান্ডার আব্দুল হামিদ, বীর মুক্তিযোদ্ধা আরেপ আলী টিসু, তেলকুপি কলমদর আলিম মাদ্রাসার অধ্যক্ষ আব্দুর রহিম,
ফেরদৌস মহল বালিকা বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক আনোয়ারুল ইসলাম ভোলামারী চাঁদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শামিম হোসেন, ব্যবসায়ী সফিউর রহমান টানু, সহকারী স্বাস্থ্য পরিদর্শক সাদেকুল ইসলামসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।
ইউনিয়ন পরিষদ সচিব মো. রেজাউর রহমান জানান, ২০২২-২০২৩ অর্থবছরে শাহাবাজপুর ইউনিয়ন পরিষদের জন্য সর্বমোট আয় ধরা হয়েছে ৩ কোটি ৫ লাখ ৩৬ হাজার ৬শ টাকা এবং ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৪ লাখ ৯৯ হাজার ৫৩৩ টাকা। উদ্বৃত্ত ৩৭ হাজার ৬৭ টাকা।