জেলায় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

9

‘মুজিববর্ষের সফলতা, দুর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা’Ñ এ স্লোগানকে সামনে রেখে সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জ জেলাতেও জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার দিবসটি উপলক্ষে জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন আলোচনা সভা ও অগ্নিকা- প্রতিরোধ বিষয়ক মহড়ার আয়োজন করে। বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু মঞ্চে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রদান অতিথির বক্তব্য দেন- জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁওয়ের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য দেন- অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মহসিন মৃধা, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার ইসফাত জাহান, চাঁপাইনবাবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক ছাবের আলী প্রামানিক।
আলোচনা সভা শেষে অতিথিবৃন্দ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা বিশেষ মহড়া প্রদর্শন করেন।
শিবগঞ্জ প্রতিনিধি : সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে ভূমিকম্প ও অগ্নিকা- প্রতিরোধ বিষয়ক এক মহড়া অনুষ্ঠিত হয়। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা এ মহড়া প্রদর্শন করেন।
মহড়ার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এসময় উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলামসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
পরে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সাধারণ মানুষকে হাতেনাতে আগুন থেকে রক্ষার বিভিন্ন উপায় শেখানো হয়। এছাড়া ভূমিকম্প হলে করণীয়, বাসাবাড়িতে আগুন লাগলে নেভানোর উপায়, গ্যাস সিলিন্ডার ও শরীরে আগুন লাগলে নেভানোর উপায় প্রদর্শন করা হয়।
গোমস্তাপুর প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও আগুন নেভানো বিষয়ে মহড়া অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার সকালে র‌্যালিটি রহনপুর রাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয় থেকে বের হয়ে রহনপুর শহর প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়।
পরে বিদ্যালয় প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আসমা খাতুন। অন্যদের মধ্যে বক্তব্য দেন- গোমস্তাপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, উপজেলা ত্রাণ ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) হাবিবুর রহমান। এ সময় রহনপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সাব-স্টেশন কর্মকর্তা আকবর আলী, রহনপুর রাবেয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাউসার আলী, গোমস্তাপুর উপজেলা প্রেস ক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, সহ-সম্পাদক আল-মামুন বিশ্বাসসহ অনেকে উপস্থিত ছিলেন।
আলোচনা সভা শেষে উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের সদস্যরা আগুন নেভানোর বিভিন্ন মহড়া প্রদর্শন করেন।
উল্লেখ্য, উপজেলা প্রশাসনের আয়োজনে ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগিতায় এই দিবসটি পালন করা হয়।
ভোলাহাট প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলা প্রশাসন ও প্রকল্প বাস্তবায়ন অধিদপ্তরের আয়োজনে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। শেষে উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুমের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথির বক্তব্য দেনÑ উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হোসেন। স্বাগত বক্তব্য দেন- উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা কাউসার আলম সরকার।
পরে উপজেলা পরিষদ চত্বরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা আগুন নেভানোর বিষয়ে বিভিন্ন ধরনের মহড়া প্রদর্শন করেন।