জেলায় জাতীয় বীমা দিবস পালিত

6

চাঁপাইনবাবগঞ্জে র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে জাতীয় বীমা দিবস পালিত হয়েছে। জাতীয় বীমা দিবসের এবারের প্রতিপাদ্য ‘বীমায় সুরক্ষিত থাকলে, এগিয়ে যাবে সবাই মিলে’।
মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু মঞ্চে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সহযোগিতায় এ সভার আয়োজন করে জেলা প্রশাসন। সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেনÑ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উঁরাও, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সিনিয়র ভাইস প্রিন্সিপাল মোহাম্মদ আব্দুল হাকিমসহ বিভিন্ন ইন্স্যুরেন্সের কর্মকর্তা-কর্মচারীরা।
সভায় বক্তারা বলেন, স্বাধীন বাংলাদেশে সাধারণ বীমা প্রতিষ্ঠার মাধ্যমে যুদ্ধবিধ্বস্ত দেশের পুনর্গঠনে বীমার গুরুত্ব অনুধাবন করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এমনকি তিনি নিজেও একজন বীমা কর্মকর্তা হিসেবে পেশাজীবন শুরু করেছিলেন। রাষ্ট্রের তহবিল সৃষ্টির প্রক্রিয়া হলো বীমা ব্যবস্থা। বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীমা ব্যবস্থার উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। এর ধারাবাহিকতায় সরকার বীমা ব্যবস্থাপনায় তথ্য ও প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করেছে।
আলোচনা শেষে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জাতীয় বীমা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার সাকিব-আল-রাব্বির সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেনÑ স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ সহকারী কমিশনার (ভূমি) আরিফা সুলতানা, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, ছত্রাজিতপুর ইউপি চেয়ারম্যান গোলাম রাব্বানী ছবি ও চককীর্তি ইউপি চেয়ারম্যান আনোয়ার হাসান আনু মিঞাসহ অন্যরা।