জেলায় আন্তর্জাতিক প্রবীণ দিবস উদযাপন

14

‘সর্বজনীন মানবাধিকার ঘোষণায় প্রবীণদের জন্য প্রদত্ত প্রতিশ্রুতি পূরণে প্রজন্মের ভূমিকা’- এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে ৩৩তম আন্তর্জাতিক প্রবীণ দিবস উদ্যাপন করা হয়েছে। রবিবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন- জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ রুহুল আমিন, স্থানীয় সরকার শাখার উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক উম্মে কুলসুম।
অন্যদের মধ্যে বক্তব্য দেন- জেলা প্রবীণ হিতৈষী সংঘের সাধারণ সম্পাদক লিয়াকত আলী, অ্যাডাবের সভাপতি আমিনুল ইসলাম। সভা সঞ্চালনা করেন জেলা সমাজসেবা কার্যালয়ের সমাজসেবা কর্মকর্তা ফিরোজ কবির। এসময় জেলা প্রশাসনের সহকারী কমিশনার জুবায়ের জাহাঙ্গীর, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কনিষ্ঠ সহকারী পরিচালক তাকিউর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় ও স্বেচ্ছাসেবী সংস্থাসমূহ এই কর্মসূচির আয়োজন করে। এতে জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারী, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি ও প্রবীণ হিতৈষী সংঘসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।
জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন বলেনÑ প্রবীণদের পাশে জেলা প্রশাসন সবসময় ছিল ভবিষ্যতেও থাকবে। এসময় তিনি সরকারের সর্বজনীন পেনশনের সুবিধার কথাও তুলে ধরেন তিনি।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে  রবিবার সকালে উপজেলা প্রবীণ হিতৈষী সংঘের উদ্যোগে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা প্রশাসনের হলরুমে আলোচনা সভায় মিলিত হয়।
ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) জুবায়ের হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন- সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শিউলী বেগম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস, একাডেমিক সুপারভাইজার মুরশিদুল আলম ও উপজেলা প্রবীণ হিতৈষী সংঘের সভাপতি আকবর হোসেনসহ অন্যরা।
পরে সংসদ সদস্যের ব্যক্তিগত উদ্যোগে শিবগঞ্জ পৌরসভার তৃতীয় তলায় উপজেলা প্রবীণ হিতৈষী সংঘের নবনির্মিত ভবনের উদ্বোধন করেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।
অপরদিকে চাঁপাইনবাবগঞ্জের নাচোলে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির উদ্যোগে ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর সহযোগিতায় প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় আন্তর্জাতিক প্রবীণ দিবস-২০২৩ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
রবিবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার নেজামপুরে প্রয়াস সমৃদ্ধি অফিস থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় প্রয়াস অফিস কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
প্রবীণ আব্দুর রহমান মানিকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন নেজামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমিনুল হক। বিশেষ অতিথির বক্তব্য দেন হাটবাকইল উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক খায়রুল আলম। এসময় প্রয়াস অফিসের কর্মকর্তা-কর্মচারী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
এদিকে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রানীহাটি ইউনিয়নে আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকেলে কৃষ্ণগোবিন্দপুর বেলপাড়ায় অবস্থিত প্রয়াসের সমৃদ্ধি কেন্দ্র-৫ প্রাঙ্গণে আলোচনা শেষে র‌্যালি অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সমাজসেবা অধিদপ্তরের রেজিস্ট্রেশন অফিসার মো. ফিরোজ কবির। প্রয়াসের কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেনÑ বীর মুক্তিযোদ্ধা গোলাম কিবরিয়া, প্রয়াস হসপিটালের সিনিয়র ম্যানেজার হোসেন আলী, প্রয়াসের আঞ্চলিক ব্যবস্থাপক তুহিন উদ্দিন ও এশিয়ান টেলিভিশনের স্টাফ রিপোর্টার ফয়সাল আজম অপু। সমৃদ্ধি কর্মসূচির সমন্বয়কারী নারুল হকের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন- স্বাস্থ্য কর্মকর্তা আব্দুর রহমান, আসমাউল হক, সমাজ উন্নয়ন কর্মকর্তা জাহানুর আলমসহ অন্যরা।
আলোচনা সভায় সর্বজনীন মানবাধিকার ঘোষণায় প্রবীণদের জন্য প্রদত্ত প্রতিশ্রুতি পূরণে প্রজন্মের ভূমিকা বিষয়ে আলোচনা করেন অতিথিবৃন্দ।
প্রবীণ জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় ও পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র সহায়তায় অনুষ্ঠানের আয়োজন করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল দৈনিক গৌড় বাংলা ও রেডিও মহানন্দা ৯৮.৮এফএম।