জেলায় আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন

81

dsc_0090“উন্নয়নের মহাসড়কে অভিবাসীরা সবার আগে” এই শ্লোগানে গতকাল রবিবার জেলায় আন্তর্জাতিক অভিবাসী দিবস উদযাপন করা হয়েছে। জেলা প্রশাসন, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। সকালে জেলা প্রশাসকের কর্যালয়ের সামনে থেকে র‌্যালিটি বের হয়ে সার্কিট হাউসে আলোচনা সভায় মিলিত হয়। কর্মসংস্থান ও জনশক্তি অফিসের জনশক্তি জরিপ কর্মকর্তা রোজদুল হকের সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু জাফর, বিশেষ অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ হুমায়ন কবির খান। এছাড়াও উপস্থিত ছিলেন টিটিসির চীফ ইনস্টাক্টর শাহীন আকতার, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন, প্রয়াসের মানব পাচার প্রতিরোধে জনসচেতনতা প্রকল্পের ফিল্ড ফেসিলেটেটর শহীদুল ইসলাম মুকুল, ব্রাক প্রতিনিধি শাহনূর সুলতানসহ বিভিন্ন সংস্থার কর্মী ও সাংবাদিকবৃন্দ।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু জাফর প্রধান অতিথির বক্তব্যে অভিবাসীদের উদ্দেশ্যে বলেন-বিদেশে যাওয়ার আগে দক্ষ এবং ভাষা শেখার প্রতি গুরুত্ব দিতে হবে।
চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ হুমায়ন কবির খান বিশেষ অতিথির বক্তব্যে বলেন রেমিটেন্স বাড়াতে হবে এবং নিজ নিজ অবস্থান থেকে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
অভিবাসীদের অর্থ দিয়ে আমাদের দেশের উন্নয়ন হচ্ছে। কীভাবে আমরা আরও অভিবাসী বাড়াতে পারি এবং অভিবাসীরা যাতে নিরাপদে দেশে ফিরে এসে পুনরায় দেশের উন্নয়ন করতে পারবে বলে আশা করেন।
এছাড়াও অনুষ্ঠানে অভিবাসীদের উদ্দেশ্যে এবং প্রয়াসের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন বলেন-বিভিন্ন উপজেলায় আমরা মানব পাচার নিয়ে আলোচনাসভা ও অনুষ্ঠান করে থাকি এবং নানাভাবে তাদের সচেতন করি। আশা করি জেলাবাসী প্রয়াসের সাথে থাকবে এবং প্রয়াসকে এগিয়ে নিয়ে যেতে সহযোগিতা করবে।
অনুষ্ঠানে সর্বচ্চো রেমিটেন্সদাতা হিসেবে ক্রেস্ট ও সম্মননা প্রদান করা হয়। এছাড়াও প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের বৃত্তির চেক প্রদান ও অভিবাসন দিবস উপলক্ষে চিত্রাঙ্কন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝেও পুরস্কার বিতরণ করা হয়।