দৈনিক গৌড় বাংলা

সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

জেলায় বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত

‘তামাক কোম্পানির হস্তক্ষেপ প্রতিহত করি, শিশুদের সুরক্ষা নিশ্চিত করি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জ জেলাতেও বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসন র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। র‌্যালিতে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ রুহুল আমিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, জেলা প্রশাসনের সহকারী কমিশনার মো. আমিনুল ইসলামসহ অন্যরা।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে আয়োজিত র‌্যালিতে জানানো হয়, বর্তমানে, পৃথিবীর ১২৫টিরও বেশি দেশের প্রায় ৪ মিলিয়ন হেক্টর জমিতে তামাক চাষ হয় এবং শীর্ষ তামাক উৎপাদনকারী দেশগুলোর অধিকাংশই নিম্ন ও মধ্যম আয়ভুক্ত দেশ। তামাক চাষে ব্যবহৃত মোট জমির পরিমাণের দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান ১৩তম। বিশ্বের মোট তামাকের ১.৩ শতাংশই উৎপাদিত হয় বাংলাদেশে।
অন্য দিকে বাংলাদেশে তামাকজনিত অসুস্থতায় প্রতি বছর ১ লাখ ৬১ হাজার মানুষ মৃত্যুবরণ করে। দেশে মৃত্যু এবং পঙ্গুত্বের প্রধান চারটি কারণের একটি তামাক। তামাকজনিত রোগের চিকিৎসা ব্যয় ও কর্মক্ষমতা হ্রাসের আর্থিক ক্ষতি প্রায় ৩০ হাজার ৫৬০ কোটি টাকা। তামাকমুক্ত থাকার জন্য সকলের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।
উল্লেখ্য, প্রতিকূল আবহাওয়ায় আয়োজনে বিঘ্ন ঘটে।

নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ১০ টায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ মিনি কনফারেন্স রুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকার।
বক্তব্য দেন উদ্দীপন নাচোল শাখার ম্যানেজান তোবারক হোসেন, সাংবাদিক নুরুল ইসলাম বাবুসহ অন্যরা। অনুষ্ঠানটি সঞ্চলনা করেন উদ্দীপনের মাঠ সংগঠক আব্দুল আজিজ।

গোমস্তাপুর : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলায় বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়। শুক্রবার সকালে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কর্মসূচিতে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, মাধ্যমিক শিক্ষা অফিসার, সমাজসেবা অফিসারসহ অন্যান্য দপ্তরের প্রধানগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার নিশাত আনজুম অনন্যা।

About The Author