জেন্ডার সমতা ছাড়া উন্নয়ন সম্ভব নয় : জেলা প্রশাসক

25

চাঁপাইনবাবগঞ্জ জেলায় মঙ্গলবার আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন হয়েছে। এ উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান। এ সময় তিনি বলেনÑ পিছিয়ে পড়া নারীদের জন্য বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম হাতে নেয়া হয়েছে। এসডিজি বাস্তবায়নে নারীদের প্রাধান্য বেশি দেয়া হচ্ছে। তিনি বলেন, জেন্ডার সমতা ছাড়া উন্নয়ন সম্ভব নয়।
এ কে এম গালিভ খান বলেন, আমরা যদি বাল্যবিয়ে দিই তাহলে সকল অধিকারই বিনষ্ট হবে। তাই যেখানেই বাল্যবিয়ে, সেখানেই প্রতিরোধ করছি। তিনি বলেন, বাল্যবিবাহ বন্ধে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের পক্ষ থেকে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে বাল্যবিবাহের হার কমে এসেছে। আমি মনে করি, জেলা ও উপজেলাভিত্তিক এবং স্বেচ্ছাসেবক সংগঠন, স্কুল কলেজের শিক্ষার্থী, অভিভাবক অর্থাৎ সবাই মিলে কাজ করলে বাল্যবিয়ে বন্ধ করা সম্ভব।
জেলা প্রশাসক বলেনÑ ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়ার যে লক্ষ্য, সে লক্ষ্য অর্জন করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা আমরা বিনির্মাণ করব। তিনি বলেনÑ বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ক্ষেত্রেই নারীদের সমান সুযোগ সুবিধার জন্য কাজ করে যাচ্ছেন। সংসদে নারীদের কথা বলার জন্য ৫০টি সংরক্ষিত আসনের ব্যবস্থা করা হয়েছে। নারীদের জীবনের চারটি ক্ষেত্রে উন্নয়ন, জাগরণের অংশ হিসেবে অর্থনৈতিক, শিক্ষাগত, স্বাস্থ্যগত এবং রাজনৈতিক ক্ষমতায়নে সরকার কাজ করে যাচ্ছে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়তে নারীদের ক্ষমতায়ন ও সমতা আনতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেনÑ চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মনোয়ারা খাতুন, সিভিল সার্জন ডা. এসএম মাহমুদুর রশিদ। স্বাগত বক্তব্য দেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক সাহিদা আখতার। সদর উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তব্য দেন কিশোর কিশোরী ক্লাবের পিয়ার লিডার ছন্দা শীল। ইউনিসেফ ও এসিডি’র সহযোগিতায় আয়োজিত অনুষ্ঠানে সাংস্কৃতিক পর্বে মেয়েদের কারাটে ও সংগীত পরিবেশন করা হয়।
আন্তর্জাতিক নারী দিবসের এবারের প্রতিপাদ্য- “টেকসই আগামীর জন্য জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য।”
সনাক : আন্তর্জাতিক নারী দিবস উদ্্যাপন করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি-সনাক। দিবসটি উপলক্ষে বালুগ্রাম আদর্শ কলেজের সহযোগিতায় বালুগ্রাম আদর্শ কলেজে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে সনাক সভাপতি সেলিনা বেগমের সভাপতিত্বে কলেজ অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ মতিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন নবাবগঞ্জ সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক তামান্না তাবাসসুম ঊর্মি। আলোচক ছিলেন বালুগ্রাম আদর্শ কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক রোকেয়া খাতুন। স্বাগত বক্তব্য দেন সনাকের জেন্ডার বিষয়ক উপকমিটির আহ্বায়ক এবং ওই কলেজের উপাধ্যক্ষ ন.স.ম. মাহবুবুর রহমান মিন্টু। দিবসটির ধারণাপত্র পাঠ করেন কলেজের শিক্ষার্থী নিসা খাতুন।
অন্যদিকে সনাক-টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত গোবরাতলা অ্যাকটিভ সিটিজেন্স গ্রুপ গোবরাতলা মহিলা কলেজের সহযোগিতায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসিজি’র সমন্বয়কারী খাইরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গোবরাতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম টিপু। বিশেষ অতিথি ছিলেন গোবরাতলা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মতিউর রহমান। স্বাগত বক্তব্য দেন এসিজি সদস্য সুপ্রীয়া রানী বিউটি এবং ধারণাপত্র পাঠ করেন কলেজের শিক্ষার্থী সুমাইয়া সুমা। সঞ্চালনা করেন এসিজির সহসমন্বয়কারী তসলিম উদ্দিন।
র‌্যালি ও আলোচনা সভায় টিআইবি’র পক্ষ থেকে বিভিন্ন দাবি উত্থাপন করা হয়।
গোমস্তাপুর প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে আন্তর্জাতিক নারী দিবস উদ্্যাপন হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর।
সকালে র‌্যালিটি উপজেলা চত্বর থেকে শুরু হয়ে রহনপুর পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আসমা খাতুনের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ হুমায়ুন রেজা, মহিলা বিষয়ক কর্মকর্তা উম্মে সুমাইয়া, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌসী বেগম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, রহনপুর পৌরসভার প্যানেল মেয়র জাহানারা পারভিন, জেলা পরিষদ সদস্য হালিমা খাতুন, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, নারী উদ্যোক্তা শামীমা জাহান সারা, টেকসই প্রকল্প (ডাসকো)’র টেকনিক্যাল কোঅর্ডিনেটর আবুল কালাম আজাদ, ইউনিট ম্যানেজার আবুল বাসার, মাঠ সহায়ক মানবাধিকার রূপলাল মুরমু ও আইডিএফ প্রকল্পের প্রশিক্ষণার্থী মমতাজ খাতুন।
শিবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উদ্্যাপন হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অফিসের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিটি উপজেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই জায়গায় শেষ হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। উপজেলা নির্বাহী অফিসার-সাকিব-আল-রাব্বির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেনÑ শিবগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, সহকারী কমিশনার (ভূমি) আরিফা সুলতানা, মহিলা বিষয়ক কর্মকর্তা রহিমা রওনক।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে আন্তর্জাতিক নারী দিবস উদ্্যাপিত হয়েছে। উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার আয়োজনে মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই জায়গায় মিলিত হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার শরিফ আহম্মেদের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের। বিশেষ অতিথির বক্তব্য দেনÑ নাচোল সহকারী কমিশনার (ভূমি) মিথিলা দাস, বীর মুক্তিযোদ্ধা (সাবেক) কমান্ডার মতিউর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মশিউর রহমান বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নাঈম মুন্নি, নাচোল থানার অফিসার ইনচার্জ (তদন্ত) আব্দুল ওয়াহাব। দিবসটিতে স্বাগত বক্তব্য দেন মহিলা বিষয়ক কর্মকর্তা প্রভাতী মাহাতো। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা তথ্যআপা খাতিজা বেগম।
আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
ভোলাহাট প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে মহিলা বিষয়ক অধিদপ্তর আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিটি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে শেষ হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার উম্মে তাবাসসুম।
সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন উপজেলা পরিষদ চেয়ারম্যান রাব্বুল হোসেন। অন্যান্যের মধ্যে বক্তব্য দেনÑ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরিবুল্লাহ দবির, ওসি (তদন্ত) রেজওয়ানুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার মিজানুর রহমান, মহিলা বিষয়ক অধিদপ্তরের কর্মচারী আনজু আরা ও নিসাদসহ অন্যরা।