জুলাইয়ে খাবারের দাম আরও কমেছে : এফএও

8

বিশ্বে জুলাই মাসে উল্লেখযোগ্য পরিমাণে কমেছে খাদ্যদ্রব্যের দাম। ইউক্রেইনে আটকে থাকা খাদ্যশস্য রপ্তানি শুরুর জন্য গত মাসে রাশিয়া-ইউক্রেইন চুক্তির প্রভাবেই কমে গেছে বেশ কিছু খাবারের দাম। ইউক্রেইন যুদ্ধের কারণে গত মার্চে বিশ্বে খাবারের দাম রেকর্ড পর্যায়ে পৌঁছেছিল। এরপর থেকে জুলাই পর্যন্ত টানা চারমাসে ধারাবাহিকভাবে খাবারের দাম কমল বলে শুক্রবার জানিয়েছে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও)। সংস্থাটির খাদ্যসূচকে সিরিয়াল, ভোজ্যতেল, দুগ্ধজাত পণ্য, মাংস ও চিনি- এই পাঁচ ধরনের খাদ্যদ্রব্যের আন্তর্জাতিক দাম বাড়া-কমার মাসিক হিসাব দেওয়া হয়েছে। এতে দেখা গেছে, জুন মাসের তুলনায় জুলাইয়ে এসব খাবারের দাম কমেছে। এফএও’র সূচক অনুযায়ী, বিশ্বে জুলাই মাসে খাদ্যদ্রব্যের গড় দামের সূচক ছিল ১৪০ দশমিক ৯ পয়েন্ট; যা জুনে ছিল ১৫৪ দশমিক ৩ পয়েন্ট। অর্থাৎ, খাদ্যদ্রব্যের দাম জুনের তুলনায় জুলাইয়ে ৮ দশমিক ৬ পয়েন্ট কমেছে। কৃষ্ণসাগরের বন্দরগুলো থেকে ইউক্রেইনের খাদ্যশস্য রপ্তানির জন্য রাশিয়া-ইউক্রেইন-তুরস্ক ও জাতিসংঘের চুক্তির ফলে গমের দামও ১৪ দশমিক ৫ শতাংশ কমেছে।

জুলাইয়ে বিশ্বে ভুট্টার গড় দামের সূচক কমেছে ১০ দশমিক ৭ শতাংশ। এর পেছনেও ইউক্রেইন-রাশিয়ার শস্য রপ্তানি চুক্তির পাশাপাশি আর্জেন্টিনা ও ব্রাজিলে ভুট্টার উৎপাদন বৃদ্ধি ভূমিকা রেখেছে বলে জানিয়েছে এফএও। তবে জুলাইয়ে খাবারের দাম কমে এলেও গত বছরের তুলনায় তা এখনও ১৩ দশমিক ১ শতাংশ বেশি। খাদ্যদ্রব্যের দাম বাড়ার পেছনে ইউক্রেইনে রাশিয়ার আগ্রাসন, প্রতিকূল আবহাওয়া, অতিরিক্ত উৎপাদন খরচ ও পরিবহন ব্যয় ভূমিকা রেখেছে। জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক সংস্থার (এফএও) প্রধান অর্থনীতিবিদ মাক্সিমো তোরেরো বলেন, “খুবই উচ্চ পর্যায় থেকে খাদ্যপণ্যের দাম কমার বিষয়টিকে স্বাগত জানাই।

তবে এখনও অনেক অনিশ্চয়তা রয়ে গেছে।” বিশ্বের অর্থনীতিতে কৃচ্ছ্র প্রবণতা, মুদ্রার অস্থিরতা এবং সারের উচ্চ দাম ভবিষ্যতে উৎপাদন ও কৃষকদের জীবিকাকে প্রভাবিত করতে পারে। এসবই বিশ্বে খাদ্য নিরাপত্তার জন্য মারাত্মক ঝুঁকি সৃষ্টি করতে পারে। ইউক্রেইনের দক্ষিণাঞ্চলের কয়েকটি এলাকায় এখনও তীব্র লড়াই চলছে। তার মধ্যেও কৃষ্ণসাগরের বন্দরগুলো থেকে ৫৮,০৪১ টন শস্যবাহী আরও তিন জাহাজ শুক্রবার গন্তব্যে রওনা হয়েছে। রাশিয়ার সঙ্গে চুক্তির অধীনে এর আগে গত সোমবার ইউক্রেইনের ওদেসা বন্দর ছেড়েছিল প্রথম শস্যবাহী জাহাজ।