জাপানে ভূমিকম্পের ঘটনায় ১৬১ জনের মৃত্যু

2

জাপানে বছরের শুরুতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের এক সপ্তাহ পেরিয়ে গেলেও এখনো নিখোঁজ রয়েছেন অনেক মানুষ। যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় আছে অনেকে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬১ জনে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

কতৃপক্ষ বলছে, এখনো শতাধিক মানুষ নিখোঁজ রয়েছেন। মৃতের সংখ্যা এক রাতে ১২৮ থেকে বেড়ে ১৬১ জনে দাঁড়িয়েছে। এর আগে শনিবার জাপানের একটি ধসে পড়া বাড়ি থেকে ৯০ বছর বয়সী এক বৃদ্ধা নারীকে জীবিত উদ্ধার করা হয়েছে। এখনো কিছু এলাকায় বৃষ্টি থাকায় ভূমিধসের সম্ভাবনা রয়েছে। সোমবার ইশিকাওয়া প্রিফ্যাকচারের ১৮ হাজার বাড়িতে বিদ্যুৎ ছিল না। রোববার পর্যন্ত ৬৬ হাজার ১০০ বাড়িতে পানি সরবরাহ করা সম্ভব হয়নি। সরকারি আশ্রয়কেন্দ্রে ২৮ হাজার ৮০০ মানুষ আশ্রয় নিয়েছেন।

তাদের জন্য যথেষ্ট পানি, বিদ্যুৎ ও শীততাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা নেই বলে জানিয়েছে জাপানের স্থানীয় গণমাধ্যমগুলো। এখনও পর্যন্ত বেশিরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে ওয়াজিমা সিটিতে, যেটি উপদ্বীপের উত্তরে এবং একটি ভয়াবহ দাবানলের স্থান ছিল এবং সুজুত ৫০০ জনেরও বেশি মানুষ আহত হয়েছেন, যাদের মধ্যে অন্তত ২৭ জনের অবস্থা গুরুতর। জাপানের প্রতি বছর এমন ভূমিকম্পের ঘটনা ঘটে থাকে।