জাতীয় সমাজসেবা দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা, ক্ষুদ্র ঋণ ও ভাতা বই বিতরণ

11

“উন্নয়ন ও সমৃদ্ধির অগ্রযাত্রায়, দেশ গড়বো সমাজসেবায়” এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় সমাজসেবা দিবস উদযাপন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে আলোচনা সভা, ক্ষুদ্র ঋণ ও উপকারভোগীদের মাঝে ভাতা’র বই বিতরণ করা হয়েছে।
সোমবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে বিতরণ করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন, অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদ, ডা. দেলোয়ার হোসেন, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির কনিষ্ঠ সহকারী পরিচালক মু. তাকিউর রহমান, অ্যাঞ্জেল গার্ডেনের নির্বাহী পরিচালক আমিনুল ইসলাম।
স্বাগত বক্তব্য দেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক উম্মে কুলসুম এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন সমাজসেবা অফিসার ফিরোজ কবির।
পরে ৩ জন অসচ্ছল প্রতিবন্ধী ও ৩ জন অসচ্ছল বয়স্ককে ভাতার বই এবং ১৩জনকে ৩ লাখ ৫০ হাজার টাকা সুদমুক্ত ক্ষুদ্র ঋণ প্রদান করা হয়।
জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় এ অনুষ্ঠানের আয়োজন করে।
গোমস্তাপুর প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে শোভাযাত্রা, আলোচনাসভা, হুইলচেয়ার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে জাতীয় সমাজসেবা দিবস উদযাপিত হয়েছে। সোমবার বেলা সাড়ে দশটার শোভাযাত্রাটি উপজেলা চত্বর থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার আসমা খাতুন। এতে স্বাগত বক্তব্য দেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা নুরুল ইসলাম। বক্তব্য দেন রহনপুর পৌরসভার মেয়র মতিউর রহমান খাঁন, উপজেলা নারী ভাইস চেয়ারম্যান মাহফুজা খাতুন, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কাওসার আলি, উপজেলা প্রেসক্লাবের সভাপতি আতিকুল ইসলাম আজম, অবসরপ্রাপ্ত অধ্যাপক এনামুল হক, ঋনগ্রহীতা উপহারভোগী প্রতিবন্ধী সিরাজুল ইসলাম। আলোচনা শেষে উপজেলার ৭জন প্রতিবন্ধীকে হুইলচেয়ার বিতরণসহ বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখার জন্য ১৭ জন স্বেচ্ছাসেবী সংগঠনকে সম্মাননা ক্রেস্ট তুলে দেওয়া হয়। পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
শিবগঞ্জ প্রতিনিধি :
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে শোভাযাত্রা, আলোচনা সভা ও কৃতিত্ব অর্জনকারীদের সংবর্ধনা প্রদানের মধ্যদিয়ে জাতীয় সমাজসেবা দিবস উদযাপিত হয়েছে। সোমবার সকালে শিবগঞ্জ উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে উপজেলা চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়ে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে উপজেলা চত্বরে আলোচনা সভায় মিলিত হয়।
শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবুল হায়াতের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।
বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, পৌর মেয়র সৈয়দ মনিরুল ইসলাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস। অন্যদের মধ্যে বক্তব্য দেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডিপুটি কমান্ডার আব্দুল মান্নান, সাবেক সাংগঠিক কমান্ডার তরিকুল আলম।
সফল উদ্যোক্তা, ভিক্ষুক পূর্নবাসনকৃত ৩জনকে সংবর্ধণার ক্রেস্ট ও বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের সংবর্ধনা দেয়া হয়। কৃতিত্ব অর্জনকারীরা হলেন, দীর্ঘদিন যাবৎ বিনামূল্যে শিক্ষার্থীদের শিক্ষা প্রদানকারী শিক্ষক মো. আব্দুর রশিদ (রশিদ মাস্টার), বৃক্ষপ্রেমি কার্তিক প্রামানিককে সম্মাননা ক্রেস্ট, প্রতিবন্ধীকতাকে পিছনে ফেলে সফল উদ্যোক্ত্যা হিসেবে প্রতিষ্ঠিত করা শরীরিক প্রতিবন্ধী মো. সোহেল রানা ও আরেক প্রতিবন্ধী যিনি সকল বাধাকে উপেক্ষা করে শিক্ষা অঙ্গনে সফলতা ধরে রাখা মো. জিহাদ হাসানকে সম্মামনা ক্রেস্ট ও আর্থিক সহায়তা তুলে দেন অতিথিগণ। এছাড়া ১২জন প্রতিবন্ধীকে হুইল চেয়ার প্রদান করা হয় অনুষ্ঠানে। শেষে জাতীয় সমাজ সেবা দিবসের কেক কাটা হয়।