জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে সংবাদ সম্মেলন

14

জাতীয় মৎস্য সপ্তাহ-২০২২ উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। শনিবার জেলা ও উপজেলা পর্যায়ে সংবাদ সম্মেলন করে মৎস্যচাষ সংক্রান্ত তথ্য সাংবাদিকদের সামনে তুলে ধরা হয়। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
নিজস্ব প্রতিবেদক : শনিবার দুপুরে ‘নিরাপদ মাছে ভরব দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসন ও জেলা মৎস্য অফিস আলোচনা সভার আয়োজন করে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।
জেলা মৎস্য অফিসার মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত পুলিশ সুপার আতোয়ার রহমান।
মৎস্য সম্পর্কিত জাতীয় ও স্থানীয় তথ্য উপস্থাপন করেন জেলা মৎস্য অফিসের সিনিয়র সহকারী পরিচালক আবুল কালাম আজাদ। উপস্থাপনায় তিনি জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলায় মৎস্যচাষি রয়েছে ৬ হাজার ৫৫৪ জন, মৎস্যজীবী রয়েছেন, ৯ হাজার ৮৬৯ জন, পুকুর রয়েছে ১১ হাজার ৫৪৯টি। এর মধ্যে সরকারি ৩ হাজার ১৬টি এবং বেসরকারি ৮ হাজার ৩৩টি। বিল আছে ৬৩টি, প্লাবনভূমি ৬৯টি এবং নদী আছে ৪টি। তিনি আরো জানান, জেলায় মোট মাছের চাহিদা হচ্ছে ২৪ হাজার ৮৭৬ মেট্রিক টন। এর বিপরীতে উৎপাদন হচ্ছে ২০ হাজার ১ মেট্রিক টন মাছ। ঘাটতি থাকছে ৪ হাজার ৮৭৫ মেট্রিক টন। জেলায় ইলিশের উৎপাদন হচ্ছে ৪৩ মেট্রিক টন। জেলার মৎস্য খাতকে এগিয়ে নিতে জেলা ও উপজেলা মৎস্য অফিস নিরলস কাজ করছে বলে জানানো হয়।
জেলা প্রশাসক বলেনÑ শুধু মাছ উৎপাদন করলেই হবে না, নিরাপদ মাছ উৎপাদন করতে হবে।
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আজ রবিবার পোনামাছ অবমুক্তকরণ, ব্যানার ফেস্টুনসহযোগে র‌্যালি, আলোচনা সভা, প্রামাণ্যচিত্র প্রদর্শন, সফল মৎস্যচাষিদেরকে পুরস্কার প্রদান করা হবে। ২৫ জুলাই বেলা ১১টায় প্রান্তিক পর্যায়ের মৎস্যচাষি ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়। ২৬ জুলাই অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা। ২৭ জুলাই মৎস্যচাষিদের বিশেষ পরামর্শ প্রদান, পুকুরের পানি ও মাটি পরীক্ষাকরণ, প্রামাণ্যচিত্র প্রদর্শন। ২৮ জুলাই মৎস্যচাষিদের মধ্যে উপকরণ বিতরণ ও ২৯ জুলাই জাতীয় মৎস্য সপ্তাহ এর মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান হবে। সপ্তাহব্যাপী বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেন জেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমান।
গোমস্তাপুর : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় মৎস্য সপ্তাহ শুরু হয়েছে। এ উপলক্ষে শনিবার প্রথম দিনে উপজেলায় মাইকিং করে প্রচারণা ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করা হয়। উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত মতবিনিময় সভায় আগামী সাত দিনের নেয়া বিভিন্ন কর্মসূচির তুলে ধরেন উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা নাইমুল ইসলাম। এ সময় উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা নাসিরুদ্দিন উপস্থিত ছিলেন।
নাচোল প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় অনুষ্ঠিত হয়েছে। শনিবার বেলা ১১টায় উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আলী রেজা শামীমের সভাপতিত্বে তার অফিসে মতবিনিময় অনুষ্ঠিত হয়।
এসময় উপস্থিত ছিলেনÑ উপজেলা কৃষি কর্মকর্তা বুলবুল আহম্মেদ, জনস্বাস্থ্য বিভাগের সহকারী প্রকৌশলী ইউসুফ আলী, পল্লী উন্নয়ন কর্মকর্তা হারুন-অর-রশিদ, একাডেমিক সুপারভাইজার ওয়ালিউল্লাহ, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা অন্তরা ইয়াসমিন।
ভোলাহাট প্রতিনিধি : জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। শনিবার সকাল ৯টার দিকে ভোলাহাট মৎস্য অফিসে ভোলাহাট প্রেস ক্লাব সভাপতি গোলাম কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন উপজেলা মৎস্য কর্মকর্তা (চ.দা.) মু. ওয়ালিউল ইসলাম।
মতবিনিময় সভায় মৎস্য কর্মকর্তা বলেন, ভোলাহাট উপজেলায় ছোট-বড় মোট সরকারি পুকুর ৫১টি, বেসরকারি পুকুর ও বাণিজ্যিক মৎস্য খামার ৬৪৭টি, বিল ১০টি, নদ-নদী ১টি, খাল ৬টি। এ সবের মোট আয়তন ২ হাজার ৫৫০ হেক্টর এবং মাছ উৎপাদন হবে ২ হাজার ৬৮০ মেট্রিক টন। ভোলাহাটে মাছের চাহিদা ১ হাজার ৫৯৫ মেট্রিক টন এবং উদ্বৃত্ত ১ হাজার ৮৫ মেট্রিক টন। তিনি আরো বলেন, এ উপজেলায় মোট মৎস্যচাষি রয়েছেন ৩০৮ জন এবং মৎসজীবী রয়েছেন ৮১৮জন।
নিয়ামতপুর প্রতিনিধি : নওগাঁর নিয়ামতপুরে মৎস্য অধিদপ্তরের উদ্যোগে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা আইয়ুুব আলী। তিনি উপজেলার সাতদিনের কর্মসূচি তুলে ধরেন।