জাতীয় প্রবাসী দিবস উদযাপন :  দক্ষতা অর্জন করে বৈধপথে বিদেশ যাওয়ার পরামর্শ জেলা প্রশাসকের

13

‘প্রবাসীর কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’ এই প্রতিপাদ্যে সারাদেশের মতো শনিবার চাঁপাইনবাবগঞ্জেও প্রথমবারের মতো উদ্যাপিত হয়েছে জাতীয় প্রবাসী দিবস।
জেলা প্রশাসন, জেলা কর্মসংস্থান ও বৈদেশিক কর্মসংস্থান অফিস ও চাঁপাইনবাবগঞ্জ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র-টিটিসি দিবসটি উপলক্ষে র‌্যালি, আলোচনা ও জব ফেয়ারের আয়োজন করে।
সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালিটি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেনÑ জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। তিনি তার বক্তব্যে বলেন, প্রবাসীদের সুযোগ-সুবিধার দিকে আমাদের নজর দিতে হবে। কারণ তারা আত্মীয়স্বজন, পরিবার-পরিজন ছেড়ে তাদের ঘামের বিনিময়ে অর্জিত অর্থ আমাদের দেশে পাঠাচ্ছে এবং তাদের পাঠানো আয়ের টাকা সরাসরি আমাদের জিডিপিতে যুক্ত হচ্ছে। আমাদের জিডিপিকে বাড়িয়ে দিচ্ছে।
জেলা প্রশাসক বলেন, সরকার প্রবাসীদের জন্য বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা করে দিয়েছে। নানা ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। প্রবাসীদের বৈধভাবে পাঠানো রেমিটেন্সে ৫ শতাংশ প্রণোদনার ব্যবস্থা করেছে সরকার। সেই সাথে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে সহজ শর্তে ঋণ প্রদানের ব্যবস্থাসহ নানা ধরনের উদ্যোগ রয়েছে সরকারের। তিনি আরো বলেন, যারা প্রবাসে যাবেন, অবশ্যই বৈধভাবে যাবেন, দক্ষ হয়ে যাবেন। তাহলে দেশ উপকৃত হবে, আপনিও উপকৃত হবেন।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেনÑ জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. রুহুল আমিন, অতিরিক্ত পুলিশ সুপার মো. আবুল কালাম সাহিদ, টিটিসির অধ্যক্ষ মো. মঈন উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আব্দুস সামাদ।
সভায় সূচনা বক্তব্য দেনÑ জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক কার্তিক চন্দ্র দেবনাথ। তিনি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জে জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিসের কার্যক্রম ও প্রবাসীদের সার্বিক চিত্র তুলে ধরেন। তিনি জানান, চলতি বছর চাঁপাইনবাবগঞ্জ থেকে আজ (গতকাল শনিবার) পর্যন্ত ৯ হাজার ১৪০ জন প্রবাসে গেছেন। এছাড়াও ২০২২ সালে ১০ হাজার ১৩৭ জন এবং ২০২১ সালে ৫ হাজার ৮৭৭ জন প্রবাসে গেছেন।
অন্যদিকে চাঁপাইনবাবগঞ্জের বারঘরিয়ায় অবস্থিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, চাঁপাইনবাবগঞ্জ-টিটিসি চত্বরে প্রবাসী দিবস উপলক্ষে দিনব্যাপী চাকরি মেলার আয়োজন করা হয়।
এর আগে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির এফএসএসটিআইপি’র প্রকল্প ব্যবস্থাপক দুরুল ইসলামের নেতৃত্বে একটি র‌্যালি বেলেপুকুরে অবস্থিত প্রয়াসের প্রধান কার্যালয় থেকে বের হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে মূল অনুষ্ঠানে যোগ দেয়।
কর্মসূচিতে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটি ছাড়াও ব্র্যাকসহ বিভিন্ন প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।