দৈনিক গৌড় বাংলা

শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি

জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’- এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার পৃথক আয়োজনে এসব কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রতিনিধিদের পাঠানো খবর।
নিজস্ব প্রতিবেদক : সকালে জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের উদ্বোধন করা হয়। এরপরে বর্ণাঢ্য র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ জেলা লিগ্যাল এইড কমিটি।
র‌্যালির পরে দেয়ালিকা প্রদর্শন ও রক্তদান কর্মসূচির উদ্বোধন করেন- সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোহা. আদীব আলী এবং নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের (জেলা ও দায়রা জজ) বিচারক নরেশ চন্দ্র সরকার।
আলোচনা সভায় অন্যানোর মধ্যে বক্তব্য দেন- চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কুমার শিপন মোদক, স্থানীয় সরকার শাখার উপপরিচালক ও সরকারের উপসচিব দেবেন্দ্র নাথ উরাঁও, পুলিশ সুপার ছাইদুল হাসান, সিভিল সার্জন ডা. এস এম মাহমুদুর রশিদ, আইনজীবী সমিতির সভাপতি সোলায়মান বিশু, জেলা লিগ্যাল এইডের উপকারভোগী ফেন্সী ও শামসুন্নাহার।
জাতীয় আইনগত সহায়তায় শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী পুরস্কার দেয়া হয়। এতে প্রথম হন তোহুরুল ইসলাম পিন্টু, দ্বিতীয় ইউনূস মিয়া ফিটু, তৃতীয় ইউসুফ আলী ইমন। এছাড়াও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী তিনজনকে পুরস্কার দেয়া হয়েছে। কুইজে প্রথম স্থান অধিকার করেছেন এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিদুল হক ও দ্বিতীয় হয়েছেন ইমরান আহমেদ রুমন, তৃতীয় হয়েছেন নবাবগঞ্জ সরকারি কলেজের শিক্ষার্থী নাফিস ইকবাল।

এসময় অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন- জেল সুপার শরিফুল ইসলাম, জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপপরিচালক মোহাম্মদ আনিছুর রহমান খাঁন, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক উম্মে কুলসুম, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের বিচারক হুমায়ন কবীরসহ অন্যরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার রুখসানা খানম।
জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত মেলায় জেলা লিগ্যাল এইডের পক্ষ থেকে স্টলে অংশগ্রহণ করে প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটিসহ বিভিন্ন প্রতিষ্ঠান।
নাচোল : চাঁপাইনবাবগঞ্জের নাচোলেও ‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’- প্রতিপাদ্যকে সামনে রেখে রবিবার জাতীয় আইনগত সহায়তা দিবস উদ্যাপিত হয়েছে।
উপজেলা প্রশাসনের আয়োজনে আইনগত সহায়তা দিবস উপলক্ষে সকাল ৯টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পৌর এলাকার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।
পরে উপজেলা মিনি কনফারেন্স রুমে উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অন্যদের মধ্যে বক্তব্য দেনÑ নাচোল থানার অফিসার ইনচার্জ (তদন্ত) ফরিদ আহমেদ, বিআরডিবি কর্মকর্তা হারুন অর রশিদ, সহকারী তথ্য আপা দীলরুবা ইয়াসমিন, সাংবাদিক নুরুল ইসলাম বাবু ও শহিদুল ইসলাম।
এ সময় প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
গোমস্তাপুর : ‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’- এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে জাতীয় আইন সহায়তা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
রবিবার সকালে শোভাযাত্রাটি উপজেলা চত্বর থেকে বের হয়ে ওই এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।
পরে উপজেলা সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নিশাত আনজুম অনন্যা। অন্যদের মধ্যে বক্তব্য দেন- উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান, মহিলা বিষয়ক কর্মকর্তা পঙ্কজ কুমার দাস, উপজেলা মাধ্যমিক শিক্ষা বিভাগের একাডেমিক সুপারভাইজার আসমা খাতুন, তথ্যআপা প্রকল্পের সমন্বয়কারী তাকদিরা খাতুনসহ অন্যরা।

About The Author