ছাড়পত্রের জন্য সংশোধন করতে হবে ‘পাঠান’

14

শেষ পর্যন্ত জয় হলো সমালোচকদের। শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন অভিনীত নতুন সিনেমা ‘পাঠান’র গান নিয়ে যে বিতর্ক শুরু হয়েছিলো, সেটাতে হেরেই গেলেন তারা। কারণ ভারতের সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) ছবিটির ওপর কাঁচি চালিয়েছে। জানিয়েছে, ছাড়পত্রের জন্য এটি সংশোধন করতে হবে। বোর্ডের প্রধান প্রসূন জোশি বলেন, “সমস্ত বিতর্কের অবসান ঘটাতে সম্প্রতি ‘পাঠান’কে সিবিএফসিতে জমা দেওয়া হয়। বোর্ডের নীতিমালা অনুসারে এটি যথাযথ পরীক্ষার মধ্য দিয়ে গেছে। ছবিটিতে কিছু সংশোধন দিয়েছে কমিটি, এর মধ্যে সেই গানটিও (বেশরম রঙ) রয়েছে। সংশোধন শেষে মুক্তির আগেই পুনরায় ছবিটি বোর্ডে জমা দিতেও বলা হয়েছে।” এই ঘটনায় শিল্পের স্বাধীনতা ক্ষুণ্ণ হয়েছে বলে মনে করছেন অনেকে। তবে প্রসূন জোশির মন্তব্য, ‘সিবিএফসি সবসময়ই সৃষ্টিশীল কাজ ও দর্শকের সংবেদনশীলতার মধ্যে সঠিক ভারসাম্য খুঁজে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।

আমরা বিশ্বাস করি, সদস্যদের মধ্যে একটি অর্থপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধান খুঁজে পাওয়া যায়। আমাদের সংস্কৃতি ও বিশ্বাস গৌরবময়, জটিল এবং সংক্ষিপ্ত। এবং আমাদের খেয়াল রাখতে হবে যে, কোনো তুচ্ছ বিষয় দ্বারা এটি যেন সংজ্ঞায়িত না হয় এবং সত্য থেকে মনোযোগ সরিয়ে নেয়।’ সবশেষে সিবিএফসি প্রধান বলেন, ‘নির্মাতা এবং দর্শকের মধ্যকার বিশ্বাস রক্ষা করা খুব গুরুত্বপূর্ণ এবং নির্মাতাদের এটার ওপর কাজ করা উচিত।’ উল্লেখ্য, গত ১২ ডিসেম্বর প্রকাশ হয় ‘পাঠান’র প্রথম গান ‘বেশরম রঙ’। এতে গেরুয়া রঙের পোশাক পরে নাচতে দেখা যায় দীপিকাকে। এ কারণেই ক্ষেপে যায় ভারতের হিন্দু সমাজ।

তাদের দাবি, গেরুয়া পবিত্র রঙ। এটাকে অসম্মান করা হয়েছে। এ কারণে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় ওঠে। সিনেমাটিকে বয়কটের ডাক দেয় অনেকে। এমনকি ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে পর্যন্ত লিখিত অভিযোগ জমা পড়ে। ‘পাঠান’ নির্মাণ করেছেন সিদ্ধার্থ আনন্দ। এতে শাহরুখ-দীপিকার সঙ্গে আছেন জন আব্রাহাম। অতিথি চরিত্রে দেখা যাবে সালমান খানকে। আগামী ২৫ জানুয়ারি সিনেমাটি মুক্তি পাওয়ার কথা রয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া